Advertisement

অল্প দিনেই পচে যায় Tomato? এই উপায়ে মাস খানেক দিব্যি তাজা থাকবে

05:15 PM Jul 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাল টুকটুকে টমেটো (Tomato)। বাঙালির রান্নাঘরে এর অবাধ বিচরণ। পাতলা মাছের ঝোল হোক বা কষা মাটন-চিকেন, সবেতেই টমেটো এখন বাধ্যতামূলক। অল্প কিনলে দাম বেশি, বেশি কিনলে একটু ডিসকাউন্ট পাওয়া যায়। কিন্তু রসে ভরা ফলটি দেখতে যতোই সুন্দর হোক, জমিয়ে রাখার উপায় নেই। অল্প দিনেই পচে যায়। এ সমস্যা তো বটে! তার সমাধানও আছে। এমন কিছু উপায় রয়েছে যাতে আপনার সাধের টমেটোগুলি প্রায় মাস খানেক দিব্যি তাজা থাকবে। ইচ্ছেমতো রেখে দিয়ে রান্নায় ব্যবহার করতে পারবেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বলা হয়, টমেটোর উপরের ত্বকে সবার আগে পচন ধরে। তাই সেটি সংরক্ষণ করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বাজার থেকে টমেটো কেনার পর তা ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলবেন। তারপর শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে নেবেন, যাতে একটুও জল অবশিষ্ট না থাকে। এবার পরবর্তী কাজকর্ম শুরু করবেন। টমেটো তাজা রাখার বেশ কয়েকটি উপায় রয়েছে।

১) প্রথমে টমেটোর বৃন্তের দিকটি একটু কেটে নেবেন। তারপর ছুরি দিয়ে ক্রস সাইনের মতো করে হালকা করে কেটে নেবেন। এবার টমেটোগুলো একটু প্লাস্টিকে ভরে এমনভাবে মুড়িয়ে রাখবেন যাতে তাতে হাওয়া না থাকে। পুরো প্যাকেটটি ধরে ডিপ ফ্রিজে রেখে দেবেন। তারপর যখন ইচ্ছে বের করে একটু গরম করে নেবেন। ব্যস আপনার টমেটো তৈরি।

[আরও পড়ুন: সাবধান! মানিব্যাগে এই জিনিসগুলি রাখলে আর্থিক সংকটে পড়তে পারেন]

২) আরেকটি পদ্ধতিতে টমেটোগুলি গরম জলে দু-তিন মিনিট ফুটিয়ে নিন। তারপর খোসা ছাড়িয়ে নিন। এবারে কাঁচের বোতলে একটু নুন দিন। তাতে খোসা ছাড়ানো টমেটোগুলি ভরে দিন। চাইলে কেটেও নিতে পারেন। এবার ভাল করে বোতলের মুখ আটকে রেখে দিন। ২০-২৫ দিন অনায়াসে ব্যবহার করতে পারবেন।

৩) টমেটোগুলো চার টুকরো করে কেটে নিন। এবার তা প্রেশারে দিয়ে দু’টো বা তিনটে সিটি দিয়ে রাখুন। একটু জল দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ব্লেন্ডারে পিষে নিন। এবার আইস ট্রে’র ছোট ছোট খোপে মিশ্রণটি ঢেলে দিয়ে ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিন। পাঁচ-ছয় ঘণ্টা পর বার করে এয়ার টাইট ব্যাগে রেখে দিন। যখন যেমন প্রয়োজন হবে কিউব বের করে কাজ চালিয়ে নেবেন।

৪) চাইলে টমেটো পিউরে তৈরি করে নিতে পারেন। আগের পদ্ধতির মতোই টমেটো সিদ্ধ করে ব্লেন্ড করে নিন। তা ঠান্ডা হতে দিন। তারপর ছেঁকে ফেলুন। এবার মিডিয়াম আঁচে তা ঘন না হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। স্বাদ মতো নুন দিয়ে নেবেন। টমেটো পিউরে তৈরি হয়ে গেলে তা একটু বোতলে ভরে রাখুন। বেশি সময়ের জন্য সংরক্ষিত করতে হতে তাতে সোডিয়াম বেনজোয়েট (Sodium benzoate) দিতে পারেন। অনলাইনে বা স্টোরে একটু খুঁজলেই পেয়ে যাবেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: রান্নাঘরের তেল কালিতে জেরবার? সহজেই পান ঝকঝকে Tiles, রইল টিপস]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next