shono
Advertisement

ব্যালকনিতে সবজি ফলাতে চান? জেনে নিন কীভাবে তৈরি করবেন ‘কিচেন গার্ডেন’

খুব সহজেই তৈরি করা যায় কিচেন গার্ডেন।
Posted: 08:13 PM Mar 04, 2022Updated: 08:24 PM Mar 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির ছাদে বা বারান্দায় একটা ছোট্ট বাগান থাকুক, এরকম তো অনেকেই চান। অনেকেই টুকটাক মরশুমের ফুল, বাহারি পাতার গাছ লাগান। এখন আবার অরগ্যানিক সবজি খাওয়ার হিড়িকে বাড়ির ছাদে বা বারান্দায় লাগিয়ে ফেলেন নানা সবজির গাছ। অর্থাৎ ইদানিং কিচেন গার্ডেন (Kitchen Garden) তৈরি করতে অনেকেই কোমর বেঁধে লেগে পড়েছেন। তবে দুম করে যেকোনও জায়গাতেই কিচেন গার্ডেন তৈরি করবেন না। এর জন্য রয়েছে কিছু নিয়মও।

Advertisement

১) এমন জায়গায় কিচেন গার্ডেন তৈরি করুন, যেখানে পর্যাপ্ত পরিমাণে রোদ আসে। কারণ, কিচেন গার্ডেনের ক্ষেত্রে রোদ অত্যন্ত জরুরি।

২) যেখানে কিচেন গার্ডেন তৈরি করছেন সেখানে জল দেওয়ার ও নিকাশি ব্যবস্থা যেন সঠিক থাকে। না হলে গাছগুলো বাঁচানো যাবে না।

[আরও পড়ুন: বাড়ির দেওয়ালে নোনা ধরেছে? সারিয়ে ফেলার একগুচ্ছ উপায় রয়েছে হাতের কাছেই]

৩) কিচেন গার্ডেনের ক্ষেত্রে মাটি ও সার অত্যন্ত জরুরি। মাটি তৈরির সময়ই খেয়াল রাখতে হবে সার ও মাটির সঠিক অনুপাত।


নিম খোল, হাড়গুঁড়ো, মিশ্র জৈব সার মিশিয়ে মাটি তৈরি করতে হবে। মাঝে মাঝে মাটি খুঁড়ে দিতে হবে, যাতে মাটিতে বাতাস চলাচল করতে পারে।

৪) টব বাছার বিষয়টিও খেয়াল রাখুন। কারণ, সব সবজির জন্য কিন্তু একই মাপের টব একেবারেই চলবে না। চার থেকে পাঁচ ইঞ্চির টবে ধনে পাতা, পুদিনা পাতা এই ধরনের গাছ হয়। আবার টমেটো, বেগুন, লঙ্কা, ক্যাপসিকাম, লেবু, পার্সলে লাগানো যায়। কম জায়গা থাকলে একটি বড় ধরনের পাত্রে একাধিক গাছ লাগানো যায়। বেগুন গাছ ও বিন গাছ, টমেটো গাছ ও পেঁয়াজ গাছ, গাজর আর স্কোয়াস এক সঙ্গে লাগাতে পারেন। ইদানিং চিনা মাটির, ফাইবার বা প্লাস্টিকের টবে খুব চল দেখা যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন।

৫) তবে মাথায় রাখুন কিচেন গার্ডেনের ক্ষেত্রে কীটনাশক ব্যবহার করা একেবারেই উচিত নয়। বরং, নজরে রাখুন গাছগুলোতে যেন পোকা-মাকড় না হয়। প্রয়োজনে নার্সারিতে গিয়ে আলোচনা করে নিন।

[আরও পড়ুন: হঠাৎ করে ফ্রিজ বন্ধ! এই ৫ উপায়ে সবজি রাখুন তরতাজা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement