shono
Advertisement

হেঁশেলে সময় বাঁচাতে চান? উইকেন্ডে এই টিপসগুলি মেনে চললেই কেল্লাফতে, খাটুনিও অর্ধেক

হেঁশেল ম্যানেজমেন্টের তাক লাগানো টিপস। ঝটপট চোখ বুলিয়ে নিন।
Posted: 05:21 PM Jul 09, 2023Updated: 05:21 PM Jul 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রান্না করতে যতই ভালবাসুন না কেন, এই গরমে ঘেমে-নেয়ে দিনভর হেঁশেলে কাটানো যেন শাস্তি! উপরন্তু সংসার, বাচ্চা সামলে দিনের শেষে ক্লান্তি। অনেক মহিলাদেরই আবার অফিস-কাছারি থেকে ফিরে হেঁশেলে হাতা-খুন্তি নাড়তে ঢুকতে হয়। তখন প্রায় ছেড়ে দে মা কেঁদে বাঁচি পরিস্থিতি! কিন্তু এই গোটা সপ্তাহের কাজ যদি সপ্তাহান্তে ছকে ফেলতে পারেন, তাহলেই কেল্লাফতে!

Advertisement

ভাবছেন তো কীভাবে? হেঁশেল ম্যানেজমেন্টের এই তাক লাগানো টিপসগুলিতে তাহলে ঝটপট চোখ বুলিয়ে নিন। তাতে সময়ও বাঁচবে।

১) প্রথমেই একটা তালিকা তৈরি করে ফেলুন গোটা সপ্তাহে কী কী রান্না হবে। এতে মাছ-মাংস কিংবা সবজি কতটা পরিমাণে দরকার, তার পুরো তালিকাটা ছকে ফেলতে হবে।

২) সেই পরিকল্পনা মাফিক মশলাপাতি, আনাজ সব কিনে কৌটোয় রাখুন। বাজার করার সময়ে এমন ৫-৬ রকমের সবজি কিনুন যাতে যে কোনও ধরনের খাবার বানিয়ে ফেলতে পারেন।

৩) যেদিন যে রান্না করবেন। তার আগের রাতে সেসব বাসনপত্র এবং মশলাপাতি-সহ সমস্ত উপকরণ একজায়গায় গুছিয়ে রাখুন। এতে কাজ আরও সহজ হবে।

৪) হেঁশেলে ফ্রিজ অতি গুরুত্বপূর্ণ জিনিস। সপ্তাহান্তে ফ্রিজ ঘেঁটে দেখুন। অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন। কিছু সবজিপাতি কেটে এয়ারটাইট বক্সে পুরে ফ্রিজে রাখুন। যেদিন যেটা রান্না করবেন, সেদিন বের করে নিলেই হল। দিন তিনিকের ফলও কেটে মুখবন্ধ পাত্রে রাখতে পারেন। মাছ-মাংসের ক্ষেত্রেও এক অন্যথা হবে না।

৫) পেঁয়াজ, রসুন, আদা, লঙ্কা পেস্ট করে রাখুন। কিংবা রান্নার ক্ষেত্রে যদিও কোনও বিশেষ মশলা দরকার হয় সেটাও সপ্তাহান্তে তৈরি করে রাখুন। রান্নার সময়ে খালি দিয়ে দিলেই হবে।

৬) বাচ্চাদের ২-৩ রকম মুখরোচক খাবারের প্রিপারেশন ফ্রিজে রেখে সংরক্ষণ করুন। যখন খাবে বের করে দিন।

৭) প্রতি সপ্তাহে না হলেও ১ সপ্তাহ অন্তর গোটা রান্নাঘরের কোণা, ক্যাবিনেটের এদিক-ওদিক পরিষ্কার করুন। হাইজিন মেনটেন করা জরুরী। পারলে আগের রাতে পরিষ্কার করার স্প্রে করে রাখুন। পরদিন সেভাবে সাফ-সাফাই করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement