shono
Advertisement

কৃপাণ রাখায় আমেরিকায় এক শিখ যুবককে গ্রেপ্তার করল পুলিশ

দেখুন ভিডিও। The post কৃপাণ রাখায় আমেরিকায় এক শিখ যুবককে গ্রেপ্তার করল পুলিশ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:05 PM Jun 18, 2017Updated: 02:35 PM Jun 18, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ধর্মীয় রীতি মেনে সবসময়ই নিজেদের কাছে কৃপাণ রাখেন শিখ ধর্মাবলম্বীরা।  কিন্তু, আমেরিকায় সেই রীতি মানতে গিয়ে বিপাকে পড়লেন এক শিখ যুবক। তাঁকে গ্রেপ্তার করল পুলিশ। সকালবেলায় কোমরে কৃপাণ গুঁজে দোকানে গিয়েছিলেন হরপ্রীত সিং খালসা নামে ওই যুবক। তাঁকে দেখে পুলিশকে খবর দেন দোকানের এক মার্কিন ক্রেতা। তাঁর অভিযোগের ভিত্তিতে হরপ্রীতকে গ্রেপ্তার করে পুলিশ।

Advertisement

[জানেন, রাজস্থানে সমাজকর্মীর মৃত্যুতে কী প্রতিক্রিয়া দিলেন বসুন্ধরা রাজে?]

জানা গিয়েছে, আমেরিকার মারিল্যান্ডের বাসিন্দা হরপ্রীত পেশায় একজন ব্যবসায়ী। আগে তাঁর নাম ছিল জাস্টিন স্মিথ। জানা গিয়েছে, ন’ বছর আগে শিখ ধর্ম গ্রহণ করেন তিনি। তখন তাঁর নাম হয় হরপ্রীত সিং খালসা। ধর্ম বদল করার পর থেকে সর্বক্ষণই নিজের কাছে কৃপাণ রাখতে শুরু করেন হরপ্রীত। গত সোমবার সকালে হরপ্রীত যখন স্থানীয় একটি শপিং  মলে  গিয়েছিলেন, তখনও তাঁর কোমরে কৃপাণ ছিল।  এরপরই দোকানের এক মার্কিন ক্রেতা পুলিশে খবর দেন। হরপ্রীত খালসা জানিয়েছেন,  তিনি পুলিশকর্মীদের বোঝাবার চেষ্টা করেন, যে ছুরি বা কৃপাণ রাখাটা একটি ধর্মীয় রীতিমাত্র। এর থেকে বিপদের কোনও আশঙ্কা নেই।  কিন্তু পুলিশকর্মীরা কোনও কথাই শোনেননি। সবার সমানেই কোমরে দড়ি বেঁধে তাঁকে থানায় নিয়ে যাওয়া হয়।  হরপ্রীতের দাবি, এরআগেও বেশ কয়েকবার কৃপাণের কারণে পুলিশ তাঁকে আটক করেছিল।  পরে অবশ্য কৃপাণ সম্পর্কে নিশ্চিত হওয়ার পর, হরপ্রীতকে ছেড়ে দেয় পুলিশ।

[মানব ঢাল ব্যবহারের পক্ষে নয় সেনা, বললেন বিপিন রাওয়াত]

স্থানীয় পুলিশ আধিকারিক জেনিফার পেস জানিয়েছেন, দেশের আইন মেনেই হরপ্রীতকে গ্রেপ্তার করা হয়েছিল। এই মুহূর্তে বিপজ্জনক অস্ত্র সংক্রান্ত মার্কিন আইনে কোনও পরিবর্তন হয়নি।  তিনি জানান, শিখদের ধর্মীয় রীতি সম্পর্কে মার্কিন পুলিশকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে, যাতে ভবিষ্যতে আমেরিকায় বসবাসকারী আর কোনও শিখকে বিড়ম্বনায় পড়তে না হয়।  নিউ ইয়র্কে বসবাসকারী শিখদের সংগঠনের আইনি পরামর্শদাতা হরসিমরণ কৌর বলেন, এই কৃপাণ শিখদের অন্যদের রক্ষা করা ও ন্যায়ের পক্ষে দাঁড়ানোর কথা স্মরণ করিয়ে দেয়।

হরপ্রীত খালসা গ্রেপ্তারের সময়ে আমেরিকায় ওই শপিং মলে হাজির ছিলেন রিচেল বেরেসন নামে এক ব্যক্তি। গোটা ঘটনাটি নিজের মোবাইলে ভিডিও করেন তিনি। পরে ফেসবুকে সেই ভিডিও পোস্টও করেন রিচেল।

The post কৃপাণ রাখায় আমেরিকায় এক শিখ যুবককে গ্রেপ্তার করল পুলিশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement