Advertisement

India vs SA: কোনও শাস্তি নয়, স্টাম্প মাইক বিতর্কে স্রেফ সতর্ক করে ছেড়ে দেওয়া হল কোহলিদের

03:13 PM Jan 15, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেপ টাউন টেস্টে স্ট্যাম্প মাইকে বিরাটদের মুষলপর্ব নিয়ে বিতর্কের জল বহুদূর গড়ালেও ভারতীয় দলের (Indian Team) সদস্যদের কোনও শাস্তি পেতে হচ্ছে না। বিরাট কোহলি, কে এল রাহুল, রবিচন্দ্রন অশ্বিনদের শুধু সতর্ক করেই ছেড়ে দিচ্ছে আইসিসি। তাও আবার বেসরকারিভাবে। আইসিসি (ICC) সূত্রের খবর, কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে বিরাটদের যে আচরণ নিয়ে এত আলোচনা হচ্ছে, আইসিসি সেই ঘটনার কোনও রেকর্ডই রাখছে না।

Advertisement

কেপ টাউন টেস্টের তৃতীয় দিন প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে তখন ব্যাট করছিলেন ক্যাপ্টেন এলগার (Dean Elgar)। অশ্বিনের ডেলিভারিতে এলবিডব্লিউ হন তিনি। ভারতীয়দের আবেদনে সাড়া দিয়ে তাঁকে আউট দেন ফিল্ড আম্পায়ার ইরাসমাস। কিন্তু সে সিদ্ধান্ত পছন্দ হয়নি এলগারের। রিভিউ নেন তিনি। সেখানেই হক আইতে ধরা পড়ে একটুর জন্য বল উইকেটের উপর দিয়ে বেরিয়ে যাচ্ছে। তাই ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত খারিজ করে এগলারকে নট-আউট ঘোষণা করেন টিভি আম্পায়ার। কিন্তু অশ্বিনের ওই বলটি ওভাবে উইকেটের উপর দিয়ে যেতে পারে, বিশ্বাস করতে পারেনি ভারতীয় দল। জায়ান্ট স্ক্রিনে এমন সিদ্ধান্ত ভেসে উঠতে দেখেই রাগে ফেটে পড়েন বিরাট (Virat Kohli)। অশ্বিন, কেএল রাহুল (KL Rahul), মায়াঙ্ক আগরওয়াল প্রত্যেকেই মেজাজ হারিয়ে কুমন্তব্য করতে শুরু করেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: India vs South Africa: দক্ষিণ আফ্রিকা সিরিজে টিম ইন্ডিয়ার প্রাপ্তি একমাত্র অনাবশ্যক বিতর্ক]

সেই কুমন্তব্যের জেরে ভারতীয় দলের শাস্তির দাবিতে সরব হয়েছিলেন বহু বিশেষজ্ঞ। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন সুযোগ বুঝে ভারতীয় দলকে ভালমতো ঠুকে দেন। দাবি করেন, কোহলিদের জরিমানা এবং সাসপেন্ড দুটোই করা উচিত। দক্ষিণ আফ্রিকার প্রাক্তনদের মুখেও এই ধরনের অভিযোগের প্রতিধ্বনি শোনা যায়। যদিও শেষমেশ আইসিসি শুধু বেসরকারিভাবে সতর্ক করেই ভারতকে ছেড়ে দিয়েছে। সূত্রের খবর, কেপ টাউন টেস্টের ম্যাচ রেফারি ভারতীয় টিম ম্যানেজমেন্টকে জানিয়ে দিয়েছেন, ম্যাচের তৃতীয় দিন ভারতীয় ক্রিকেটারদের আচরণ গ্রহণযোগ্য নয়। এই ধরনের আচরণের পুনরাবৃত্তি হলে বড় শাস্তির মুখে পড়তে হবে বিরাটদের।

[আরও পড়ুন: India vs SA: অধরা সিরিজ জয়ের স্বপ্ন, কেপ টাউনে লজ্জার হার নিয়েই মাঠ ছাড়ল কোহলির ভারত]

এদিকে, এই বিতর্ককে খুব একটা পাত্তা দিতে চাইছেন না ভারত অধিনায়ক কোহলি। তাঁর বক্তব্য,ওই বিতর্ক নিয়ে মাথা ঘামানোর কোনও মানে হয় না। ওটা পুরনো হয়ে গিয়েছে। আমরা সেই ঘটনা থেকে তার পরেই বেরিয়ে এসেছিলাম এবং উইকেটের লক্ষ্যে ঝাঁপিয়েছিলাম। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার আবার উলটো কথা বলছেন। তাঁর স্পষ্ট কথা, ওই বিতর্ক তৃতীয় টেস্ট জিততে সাহায্য করেছে তাঁদের। কারণ, ওই ঘটনার পর ভারতের মনঃসংযোগ নষ্ট হয়ে গিয়েছিল।

Advertisement
Next