shono
Advertisement

করোনার নতুন স্ট্রেনের হদিশ দেবে দেশের ১০ টি ল্যাব, জানাল কেন্দ্র

করোনার নতুন স্ট্রেন শিকড় থেকে উপড়ে ফেলার চেষ্টায় কেন্দ্র।
Posted: 10:08 AM Dec 28, 2020Updated: 10:08 AM Dec 28, 2020

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের (Coronavirus) নতুন স্ট্রেনের শিকড় উপড়ে ফেলতে বিদেশ থেকে আসা কোভিড পজিটিভ যাত্রীদের মধ্যে থেকে অন্তত পাঁচ শতাংশের জেনম সিকুয়েন্স হবে। সংগ্ৰহ হবে স্যাম্পল বা লালারসের নমুনা। এই সিদ্ধান্তের কথা সব রাজ্যকেও জানিয়ে দিয়েছে কেন্দ্র। এছাড়া নতুন এই স্ট্রেনের হদিশ পেতে বেছে নেওয়া হয়েছে মোট ১০ টি ল্যাবকে। 

Advertisement

ব্রিটেনের করোনা স্ট্রেনের হদিশ পেতে ২৩ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোভিড পজিটিভ রোগীর মধ্যে থেকে ৫ শতাংশকে বেছে নেওয়া হবে। এই সময়ের মধ্যে বিদেশ থেকে উড়ানে পশিমবঙ্গে আসা ৮১,৯৮২ জনের শরীরে মিলেছে করোনার জীবানু। এঁদের মধ্যে ৫ শতাংশের জেনোমিক্স স্টাডি হবে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের এক শীর্ষ কর্তা রবিবার বলেছেন, “কেন্দ্রের নির্দেশ মেনে এঁদের মধ্যে থেকে কোভিড পজিটিভ চিহ্নিতদের একটি অংশের জেনোমিক্স সিকুয়েন্স করতে স্যাম্পল পাঠানো শুরু হয়েছে।”

[আরও পড়ুন: ‘দিদির সঙ্গে আছি’ বার্তা দিয়েও অরাজনৈতিক কর্মসূচিতে জিতেন্দ্র, তুঙ্গে জল্পনা]

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং আইসিএমআর যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাতে বলা হয়েছে এই সময়কালে দেশে ৯ লক্ষ ৩৫ হাজার ২৫১টি কোভিড পজিটিভ চিহ্নিত হয়েছে। আবার রাজধানী দিল্লির সংখ্যা ৮৭,৯৪৫জন। এই সময়ে বিদেশ থেকে সবচেয়ে বেশি এসেছেন কেরালায়। সংখ্যাটা ১লক্ষ ৪৬ হাজার ৫৯৭জন। এরপরেই রয়েছে মহারাষ্ট্র, মোট পজিটিভ চিহ্নিত হয়েছে ১,১৯,১৪৪জন। নিয়ম মেনে এদের মধ্যে ৫ শতাংশের জেনম সিকুয়েন্স পরীক্ষা হবে। এই প্রসঙ্গে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. অনির্বান দলুই বলেছেন, “কোভিড আক্রান্তদের ক্ষেত্রে ভাইরাসের জেনেটিক স্টাডি করে স্ট্রেন জেনে নিতে পারলে লড়াই অনেক সহজ হয়। যদি দেখা যায় মারমূখী স্ট্রেন বা সংক্রমন বেশি হবে। তবে সরকার কড়া ব্যবস্থা নিতে পারে রোগ নিয়ন্ত্রণে।”

আরও বলা হয়েছে, জেনম সিকুয়েন্স করার ক্ষেত্রে বিগত পনেরো দিনের মধ্যে আরটিপিসিআর পরীক্ষা করে কোভিড পজিটিভ হলে তাদের লালারসের নমুনা আগে সংগ্ৰহ করা হবে। ৯-২২ডিসেম্বরের মধ্যে আন্তর্জাতিক উড়ানে যাঁরা ভারতে এসেছেন তাঁদের মধ্যে কেউ করোনা পজিটিভ হলে তাঁদেরও জেনম সিকুয়েন্স করে দেখা হবে ওই স্ট্রেনের হদিশ পাওয়া যায় কি না?  অধিকাংশ রাজ্যের ল্যাবরেটরিতে এমন উচ্চ ক্ষমতাসম্পন্ন পরীক্ষার ব্যবস্থা নেই। তাই নির্দিষ্ট ১০টি ল্যাবরেটরিকে চিহ্নিত করা হয়েছে এই পরীক্ষার জন্য। একইসঙ্গে নতুন স্ট্রেন নিয়ে গবেষণার জন্য বিশেষজ্ঞদের পরামর্শে গঠিত হবে “ইন্ডিয়ান সার্স কোভ-২জেনোমিক্স কোনসোর্টিয়াম”। নিয়োগ করা হবে নোডাল অফিসার। পশ্চিমবঙ্গ সহ বিহার, ঝাড়খন্ড, আসাম, ত্রিপুরা,মেঘালয়, মনিপুর, অরুণাচল প্রদেশ সিকিম, নাগাল্যান্ড, মিজোরাম, ওড়িশা, এবং ছত্তিশগড়ের জেনম সিকুয়েন্স পরীক্ষা হবে কল্যানীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল জেনোমিক্স সংস্থায়। এছাড়াও পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি, দিল্লির ইনস্টিটিউট অফ জেনোমিক্স এন্ড ইন্টিগ্রেটিভ বায়োলজিতেও এই পরীক্ষা হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: রাজ্যের মোট করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ লক্ষের দোরগোড়ায়, চিন্তা বাড়াচ্ছে কলকাতার মৃত্যুহার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement