shono
Advertisement
Uttar Pradesh

সরকারি নির্দেশ মানতে অনীহা, বেতন হারানোর মুখে যোগীরাজ্যের ১৩ লক্ষ কর্মী!

সরকারি নির্দেশ না মানলে আটকে যাবে সরকারি কর্মীদের পদোন্নতিও!
Published By: Anwesha AdhikaryPosted: 10:55 AM Aug 23, 2024Updated: 10:55 AM Aug 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি নির্দেশ না মানায় বড়সড় শাস্তির মুখে পড়তে চলেছেন ১৩ লক্ষ সরকারি কর্মী! এক মাসের মাইনে হারাতে পারেন তাঁরা। নির্দেশ না মানার জন্য কর্মীদের এমন শাস্তিই দিতে চলেছে উত্তরপ্রদেশ সরকার। কেবল মাইনে কেটে নেওয়াই নয়, সরকারি নির্দেশ না মানলে আটকে যাবে সরকারি কর্মীদের পদোন্নতিও!

Advertisement

ঠিক কী নির্দেশিকা দিয়েছে যোগী আদিত্যনাথের প্রশাসন? গত বছরের আগস্ট মাসে সরকারের তরফে জানানো হয়, মানব সম্পদ নামক সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করাতে হবে সকল সরকারি কর্মচারীকে। সেই সঙ্গে নিজের সমস্ত স্থাবর এবং অস্থাবর সম্পত্তির খতিয়ানও আপলোড করতে হবে ওই পোর্টালে। সরকারের তরফে বলা হয়, প্রশাসনে স্বচ্ছতা এবং দায়বদ্ধতা বাড়ানোর জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।

[আরও পড়ুন: হাজিরা না দিলে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা! ১৮ রাজ্যের মুখ্যসচিবকে তলব সুপ্রিম কোর্টের

নিয়মমাফিক প্রত্যেক সরকারি কর্মীর কাছে সরকারের এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়। বলা হয়, ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সরকারি কর্মীদের এই তথ্য আপলোড করে দিতে হবে পোর্টালে। কিন্তু প্রথম থেকেই সরকারি নির্দেশ পালনে অনীহা ছিল কর্মীদের। তাই বারদুয়েক ডেডলাইন বাড়িয়ে দেয় উত্তরপ্রদেশ সরকার। শেষ পর্যন্ত চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত ডেডলাইন স্থির করা হয় সরকারের তরফে। কিন্তু তাতেও সাড়া মেলেনি সরকারি কর্মীদের।

তার পরেই বড়সড় শাস্তির সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে ১৭ লক্ষ ৮৮ হাজার ৪২৯ জন সরকারি কর্মী রয়েছেন উত্তরপ্রদেশে। তার মধ্যে মানব সম্পদ পোর্টালে তথ্য আপলোড করিয়েছেন মাত্র ২৬ শতাংশ। অর্থাৎ এখনও ১৩ লক্ষ কর্মী সরকারি নির্দেশ মানেননি। যদি ৩১ আগস্টের মধ্যে তাঁরা তথ্য আপলোড না করেন তাহলে তাঁদের আগস্ট মাসের পুরো বেতন কেটে নেওয়া হবে। প্রভাব পড়বে তাঁদের পদোন্নতিতেও।

[আরও পড়ুন: সাইকেলে চড়তে গিয়েই যৌনাঙ্গে আঘাত! মহারাষ্ট্রে নির্যাতিত শিশুদের পরিবারকে বলেন প্রধান শিক্ষিকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত বছরের আগস্ট মাসে সরকারের তরফে জানানো হয়, মানব সম্পদ নামক সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করাতে হবে সকল সরকারি কর্মচারীকে।
  • শেষ পর্যন্ত চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত ডেডলাইন স্থির করা হয় সরকারের তরফে। কিন্তু তাতেও সাড়া মেলেনি সরকারি কর্মীদের।
  • বর্তমানে ১৭ লক্ষ ৮৮ হাজার ৪২৯ জন সরকারি কর্মী রয়েছেন উত্তরপ্রদেশে। তার মধ্যে মানব সম্পদ পোর্টালে তথ্য আপলোড করিয়েছেন মাত্র ২৬ শতাংশ।
Advertisement