shono
Advertisement

মুম্বইয়ের রত্নগিরিতে বাঁধ ভেঙে ভেসে গেল ৭টি গ্রাম, মৃত একাধিক

মুম্বইয়ে জারি হয়েছে রেড অ্যালার্ট। The post মুম্বইয়ের রত্নগিরিতে বাঁধ ভেঙে ভেসে গেল ৭টি গ্রাম, মৃত একাধিক appeared first on Sangbad Pratidin.
Posted: 09:46 AM Jul 03, 2019Updated: 04:24 PM Jul 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা বর্ষণে বিপর্যস্ত মুম্বই। বৃষ্টির ফলে একের পর এক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে বাণিজ্য নগরী। সোমবার দেওয়াল ধসে মৃত্যু হয়েছে প্রায় ৪০ জনের। ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বাঁধ ভেঙে পড়ল মুম্বইয়ে। মঙ্গলবার রাত ৯টা ৩০ মিনিট নাগাদ রত্নগিরি বাঁধ ভেঙে পড়ে। জল ঢুকে পড়ে পাশের ৭টি গ্রামে। জলের তোড়ে ভেসে গিয়েছে প্রায় ১২টি বাড়ি। ঘটনায় সাত জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ প্রায় ১৮ জন। শহরজুড়ে জারি হয়েছে রেড অ্যালার্ট।

Advertisement

জায়গাটি মুম্বই শহর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে। তাই ঘটনাস্থলে পৌঁছাতে একটু সময় লাগে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের সদস্যদের। তবে ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করে দিয়েছেন তাঁরা। উদ্ধার হয়েছে দু’টি মৃতদেহ। পুলিশও উদ্ধারকাজে হাত লাগিয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে মুম্বইয়ের একাধিক এলাকায়। ইতিমধ্যেই অবিশ্রান্ত বর্ষণের কারণে থানে, পালঘর ও রায়গড় জেলায় জল জমে গিয়েছে। গত এক দশকে এত বৃষ্টি মুম্বইয়ে হয়নি।

[ আরও পড়ুন: বাংলার মাদ্রাসাগুলি থেকেই ছড়াচ্ছে সন্ত্রাসের জাল, বিস্ফোরক রিপোর্ট কেন্দ্রের ]

সোমবার গভীর রাতে প্রবল বৃষ্টির জেরে মালাড-পূর্বের পিমপ্রিপড়া এলাকায় বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। এর জেরে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ১৩ জন। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে আরও অনেকে। তাদের মধ্যে ১২ বছরের সুচেতা নামের একটি মেয়েও রয়েছে বলে সংবাদসংস্থা সূত্রে খবর। মুম্বইয়ের মুখ্যমন্ত্রী মৃতের পরিবারপিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।  

অন্যদিকে সোমবার রাত ১টা ১৫ মিনিট নাগাদ পুনের অম্বেগাঁও এলাকার সিংবাদ কলেজে পাঁচিল ভেঙে কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। আর রাত সাড়ে ১২টা নাগাদ কল্যাণের ন্যাশনাল উর্দু স্কুলের দেওয়াল ভেঙে মারা যায় তিনজন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও বিভিন্ন জায়গায় ধ্বংসস্তূপের মধ্যে অনেকে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

[ আরও পড়ুন: শেষকৃত্যের আগেই বেঁচে উঠল ‘মৃত’ যুবক, তারপর… ]

গত পাঁচদিন ধরে চলা বৃষ্টিপাতে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায়। তবে তা আরও খারাপ হয়েছে সোমবার থেকে। গত একদশকে এই রকম বৃষ্টিপাত হয়নি বলেও দাবি করা হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। এর ফলে থমকে গিয়েছে বিমান এবং ট্রেন পরিষেবাও। মোট ২০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে বা অন্য রুটে ঘুরিয়ে দেওয়া হয়েছে। লোকাল ট্রেন ধীরগতিতে চালানো হলেও বাতিল হয়েছে বেশিরভাগ দূরপাল্লার ট্রেন। বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে আছে রাজ্যের বিভিন্ন রাস্তাও। ফলে সড়কপথেও বিপর্যস্ত হয়েছে যান চলাচল।

The post মুম্বইয়ের রত্নগিরিতে বাঁধ ভেঙে ভেসে গেল ৭টি গ্রাম, মৃত একাধিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement