shono
Advertisement
Lok Sabha Election 2024

একজন ভোট দিতেই একশো শতাংশ ভোট পড়ল গুজরাটের এই বুথে! কীভাবে?

গির অরণ্য সংলগ্ন বানেজ ভোটকেন্দ্রের কাণ্ড।
Posted: 05:13 PM May 07, 2024Updated: 05:47 PM May 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'একাই একশো' শব্দবন্ধের বাস্তব চেহারা তিনি! মঙ্গলবার নিজের বুথে একাই ভোট দিলেন মহান্ত হরিদাস উদাসীন। আর তাতেই সংখ্যা তত্ত্বের হিসেবে একশো শতাংশ ভোট পড়েছে তাঁর পোলিং বুথে। এই ঘটনা গুজরাটের (Gujarat) গির অরণ্য সংলগ্ন বানেজের। প্রশ্ন হল, কীভাবে এমনটা সম্ভব হল?

Advertisement

ভারতে ভোট মানে বৃহত্তম গণতান্ত্রিক প্রক্রিয়া। নির্বাচন কমিশন প্রতিশ্রুতি দিয়েছিল, দেশের যত দুর্গম প্রান্তেই থাকুন আপনি, গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হবেন না। সেই প্রতিশ্রুতির বাস্তব উদাহরণ সিংহ উপদ্রুত গির অভয়ারণ্যের প্রান্তিক বুথে ভোটগ্রহণ। এদিন বানেজের ওই বুথে পরিচয়পত্র দেখিয়ে নিয়ম মেনে ভোট দেন স্থানীয় বাসিন্দা মহান্তজি। তিনি একাই ভোট দিলেও তাতেই একশ শতাংশ ভোট পড়ে ওই বুথে। যেহেতু ওই এলাকার একমাত্র নাগরিক তিনি।

 

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের ছাদে জলের ট্যাঙ্ক থেকে উদ্ধার মহিলার দেহ! যোগীরাজ্যে চাঞ্চল্য]

মজার বিষয় হল, জঙ্গল এলাকায় একমাত্র ভোটারকে ভোট করাতে এসেছিলেন ১০ জন ভোটকর্মী। তাঁদের মধ্যে ছিলেন নিরাপত্তারক্ষী থেকে প্রিসাইডিং অফিসার। সংবাদ সংস্থা এএফপিকে মঙ্গলবার ৪২ বছরের মহান্তজি নিজেই জানান, আমাকে ভোটের জন্য দশজন ভোটকর্মী এসেছিলেন।

 

[আরও পড়ুন: মিম ঘিরে রাজনীতির ছায়াযুদ্ধ, নিজের ‘নাচে’র ভিডিও শেয়ার করে মমতাকে খোঁচা মোদির!]

চলতি নির্বাচনে ভোট দিচ্ছেন ৯৬ কোটির বেশি প্রাপ্তবয়স্ক নাগরিক। কমিশনের নিয়ম অনুয়ায়ী প্রত্যেক নাগরিকের বাড়ি থেকে দুই কিলোমিটারের মধ্যে হতে হবে পোলিং বুথ। সেই সূত্রেই স্থানীয় পুরোহিত হরিদাস উদাসীনের ভোট করানো হল। বুথের প্রিসাইডিং অফিসার পড়িয়ার সুরসিং বলেন, 'গণতন্ত্রে প্রত্যেকের গুরুত্ব সমান।' উল্লেখ্য, ৬৫ কিলোমিটার দূরের উনা থেকে বেনোজে এসেছিলেন প্রিসাইডিং অফিসার পড়িয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জঙ্গল এলাকায় একমাত্র ভোটারকে ভোট করাতে এসেছিলেন ১০ জন ভোটকর্মী।
  • চলতি নির্বাচনে ভোট দিচ্ছেন ৯৬ কোটির বেশি প্রাপ্তবয়স্ক নাগরিক।
Advertisement