shono
Advertisement
Trinamool Congress

পাহাড় থেকে জঙ্গলমহল রাজ্যকে এক সুতোয় বেঁধে কাল ৬ ভাষায় ইস্তাহার তৃণমূলের

মোদির গ্যারান্টি বনাম দিদির গ্যারান্টি, ইস্তাহার প্রকাশের মাধ্যমে সুর চড়াতে তৈরি তৃণমূল।
Posted: 08:33 PM Apr 15, 2024Updated: 09:44 PM Apr 15, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাজ্যের পাহাড় থেকে জঙ্গলমহলকে একসূত্রে বেঁধে ছটি ভাষায় লোকসভা নির্বাচনের (Lok Sabha election) ইস্তেহার প্রকাশ করতে চলেছে তৃণমূল কংগ্রেস (TMC)। বাংলা, হিন্দি, ইংরিজি, উর্দু, নেপালি, অলচিকি এই ছটি ভাষায় তৃণমূলের ইস্তাহার তৈরীর কাজ ইতিমধ্যেই সারা হয়ে গিয়েছে। এই প্রথমবার তৃণমূলের ইস্তেহার (Manifesto) ছটি ভাষায় প্রকাশিত হতে চলেছে বলেই তৃণমূল সূত্রের খবর। দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পরামর্শেই এই প্রথমবার অলচিকি ও নেপালির মত ভাষাতেও দলীয় ইস্তাহার প্রকাশ করতে চলেছে তৃণমূল।

Advertisement

তৃণমূলের ইস্তাহার তৈরীর কমিটির সঙ্গে যুক্ত এক সদস্যর কথায়, "রাজ্যে বহু সংখ্যক আদবাসী ও সাঁওতালি মানুষ রয়েছে। তাঁদের সুবিধার কথা ভেবেই প্রথমবার অলচিকিতে ইস্তাহার তৈরী করা হচ্ছে। আবার পাহাড়ের গোর্খা-সহ সেখানকার অন্যান্য মানুষজনের কথা মাথায় রেখেই ইস্তাহারে থাকছে নেপালি ভাষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের জন্য কী কী করেছেন আর কী কী করতে চান, সেটা তাঁরা নিজেদের ভাষাতে জানতে পারলে আমাদের যেমন ভালো লাগবে তাঁদেরও ভালো লাগবে বলেই দিদি মনে করেছেন। তাই এই ব্যবস্থায় করা হয়েছে।"

[আরও পড়ুন: পুড়ছে ভারত, বৃষ্টি-বন্যায় নাজেহাল পাকিস্তান ও আফগানিস্তান, মৃত ৭০-এর বেশি]

জানা গিয়েছে, বুধবার প্রকাশিত হতে চলেছে তৃণমূলের নির্বাচনী ইস্তাহার। বিগত ১০ বছরে মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় কী কী কাজ করেছেন সেই খতিয়ান তুলে ধরা হবে সেখানে। তাতে কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো একাধিক সামাজিক প্রকল্পের কথা বিশেষভাবে উল্লেখ থাকবে। পাশাপাশি আগামীদিনে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সরকার কী কী কাজ করবে, থাকবে সেই তালিকা। নির্বাচনী ইস্তাহার প্রকাশের মাধ্যমে দিদি যা বলেন, সেই প্রতিশ্রুতি পূরণ করেন, এই বার্তায় তুলে ধরতে চাইছে তৃণমূল।

[আরও পড়ুন: বিজেপি প্রার্থীর পা ছুঁয়ে প্রণাম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের শশীর, ভোটবাজারে বিরল ছবি]

আবার, বিজেপির যে নিজেদের মোদি-র গ্যারান্টি শীর্ষ ইস্তেহার প্রকাশ করেছেন সেই বিষয়টিকেও পাল্টা জবাব দেওয়া হবে তৃণমূলের ইস্তাহারে। মোদির গ্যারান্টিকে 'জিরো গ্যারান্টি' বলে ইতিমধ্যেই সমালোচনায় মুখর হয়েছে তৃণমূল। এবার ইস্তেহার প্রকাশের মাধ্যমে মোদির গ্যারান্টি বনাম দিদির গ্যারান্টি, এই সুর তুলে প্রথম দফার ভোটের আগেই রাজনৈতিক সুর চড়াতে চাইছে তৃণমূল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলা, হিন্দি, ইংরিজি, উর্দু, নেপালি, অলচিকি এই ছটি ভাষায় প্রকাশ হবে তৃণমূলের ইস্তাহার।
  • রাজ্যে বহু সংখ্যক আদবাসী ও সাঁওতালি মানুষের কথা ভেবে প্রথমবার অলচিকিতে ইস্তাহার।
  • পাহাড়ের গোর্খা-সহ অন্যান্য সম্প্রদায়ের কথা ভেবে ইস্তেহারে থাকছে নেপালি ভাষা।
Advertisement