shono
Advertisement

এবার ‘বুলডোজার শাসন’ দেবভূমি উত্তরাখণ্ডে, ৩০০ ‘বেআইনি’ মাজার গুঁড়িয়ে দিল প্রশাসন

দেবভূমিতে 'জমি-জেহাদ' রেয়াত করা হবে না, হুঙ্কার মুখ্যমন্ত্রী ধামির।
Posted: 01:03 PM May 16, 2023Updated: 01:09 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগীরাজ্যে নয়, এবার বিজেপি (BJP) শাসিত উত্তরাখণ্ডেও (Uttarakhand) বুলডোজার শাসন! গুঁড়িয়ে দেওয়া হল ৩৩০টি ‘বেআইনি’ মাজার। প্রাশাসনের দাবি, ওই মাজারগুলির অধিকাংশই সরকারি জমিতে অবৈধভাবে গজিয়ে উঠেছিল। সেই কারণেই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পু্ষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) জানিয়েছেন, দেবভূমিতে জমি-জেহাদের ষড়যন্ত্র রেয়াত করা হবে না।

Advertisement

মুখ্যমন্ত্রী ধামির অনুমতিতে গত ৯০ দিন ধরে চালানো হচ্ছে ‘বৃহত্তম সাফাই অভিযান’। তাতেই বুলডোজারে গুঁড়িয়ে দেওয়া হয়েছে ৩৩০টি মাজার এবং একই ধরনের ধর্মস্থান। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাজ্যে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের কার্যাকলাপে বাড়বাড়ি নিয়ে সতর্ক করেছিল গোয়েন্দারা। এরপরই বেআইনি মাজারগুলিকে গুঁড়িয়ে দেওযার সিদ্ধান্ত হয়। পুষ্কর সিং ধামির সাফ কথা, “দেবভূমিতে অবৈধ দখলদারির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। আমরা উত্তরাখণ্ডে জমি-জেহাদ সহ্য করব না।”

[আরও পড়ুন: ‘আমার দাদাই মুখ্যমন্ত্রী হবে’, কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর দাবি শিবকুমারের ভাইয়ের]

এদিকে গেরুয়া সরকারের বুলডোজার শাসনের বিরুদ্ধে মুখ খুলেছে বিরোধী দল কংগ্রেস (Congress)। তাদের বক্তব্য, ১৯৮০ সাল বা তার আগে তৈরি মাজারগুলিকে বৈধতা দেওয়া উচিত ছিল। যদিও বিরোধীদের যুক্তি মানতে নারাজ বিজেপি সরকার। জানা গিয়েছে দেবভূমির পাহাড়-জঙ্গলে থাকা দুর্গম অঞ্চলের মাজারগুলিকে রেয়াত করা হয়নি। বুলডোজার চালিয়ে মাটিতে মিশিয়ে দেওয়া হয়েছে সেগুলিকেও।

[আরও পড়ুন: ১৮ নাবালিকা ছাত্রীকে দিনের পর দিন যৌন হেনস্তা শিক্ষকের, মদত দিতেন খোদ প্রিন্সিপাল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement