shono
Advertisement

আইনজীবী হওয়ার স্বপ্ন, ৫১ বছর বয়সে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থী প্রাক্তন বিজেপি বিধায়ক!

আইনজীবী হয়ে মানুষের পাশে দাঁড়াতেই ফের পড়াশোনা শুরু বিজেপি নেতার।
Posted: 05:54 PM Feb 26, 2023Updated: 05:54 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনীতির সমস্ত পরীক্ষায় পাশ করেছেন। কিন্তু এবার পড়াশোনা করে সাধারণ পড়ুয়াদের মতোই পরীক্ষা দিতে গেলেন প্রাক্তন বিজেপি (BJP) বিধায়ক রাজেশ মিশ্র। ৫১ বছর বয়সে দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিতে বসলেন তিনি। শুধু পরীক্ষা দেওয়াই নয়, আগামী দিনে আইনজীবী হওয়ার স্বপ্নও দেখেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) এই প্রৌঢ়। প্রসঙ্গত, ২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জিতে বিধায়ক হন রাজেশ। তবে পরের বার প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি তিনি।

Advertisement

তিন সন্তানের গ্র্যাজুয়েশন হয়ে গিয়েছে। তাঁর নিজের বয়সও পঞ্চাশের কোঠা পেরিয়েছে। এই সময়ে আবার নতুন করে পড়াশোনা শুরু করলেন কেন? পরীক্ষাকেন্দ্রের বাইরে অ্যাডমিট কার্ডে চোখ বুলিয়ে রাজেশ জানালেন, “বিধায়ক (BJP MLA) পদে থাকার সময়ে দেখেছি, অর্থের অভাবে সঠিক বিচার পান না সাধারণ মানুষ। একজন আইনজীবী নিয়োগ কররা সামর্থ্য থাকে না তাঁদের। তাই আমি নিজে আইনজীবী হয়ে তাঁদের পাশে দাঁড়াতে চাই। সেই জন্যই ফের পড়তে শুরু করেছি।”

[আরও পড়ুন: মেয়েদের বিশ্বকাপে দ্রুততম বল করলেন প্রোটিয়া পেসার ইসমাইল, জানেন কত গতি?]

আর পাঁচজন পরীক্ষার্থীর মতোই নির্দিষ্ট কিছু বিষয় বেছে নিয়েছেন রাজেশ। যদিও বিজ্ঞান পছন্দ করেন, তবুও আইন পড়ার জন্য কলা বিভাগ বেছে নিয়েছেন। সোশ্যাল স্টাডিজ, সিভিকস ও সমাজতত্ত্ব নিয়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিচ্ছেন রাজেশ। তবে একটাই আক্ষেপ। হাসিমুখে বিজেপি নেতা জানালেন, কলা বিভাগে পড়তে গেলে বড্ড বেশি লিখতে হয়। তবে স্কুলের পরীক্ষা পাশ করে আইন কলেজে ভরতি হবেন, এই লক্ষ্যে অনড় রাজেশ।

রাজনীতিবিদ হিসাবে সারাদিন ব্যস্ততার মধ্যে পড়াশোনা করেন কীভাবে? রাজেশ জানালেন, “প্রতিদিন নিয়ম করে রাত এগারোটা থেকে একটা পর্যন্ত পড়তে বসি। তাছাড়াও কাজের ফাঁকে সময় পেলেই বইয়ে চোখ বুলিয়ে নিই। বাড়িতেও সকলেই আমাকে খুব সাহায্য করেন। আমি পড়তে বসলে ঠিক সময়ে খাবার দিয়ে যায়। পরীক্ষায় কীভাবে আরও বেশি নম্বর তোলা যায়, তা নিয়ে ছেলেমেয়েরা পরামর্শও দেয়।” ভালভাবে পড়াশোনা করে আইনজীবী হবেন, আশাবাদী রাজেশ।

[আরও পড়ুন: ‘প্রেসিডেন্ট হলে চিন-পাকিস্তানের মতো দুষ্টুদের…’ হুঙ্কার ভারতীয় বংশোদ্ভূত নিকির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement