shono
Advertisement

ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবি, ব্রিগেডের পর তৈরি বিশেষ কমিটি

ব্যালট ফেরাতে কমিটি। The post ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবি, ব্রিগেডের পর তৈরি বিশেষ কমিটি appeared first on Sangbad Pratidin.
Posted: 07:53 PM Jan 19, 2019Updated: 09:21 PM Jan 19, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইভিএম আউট, ব্যালট ইন। এই দাবি নিয়ে শিগগিরই নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে চলেছেন বিরোধীরা। শনিবার ব্রিগেডের সভা শেষে একটি বৈঠকে এই কর্মসূচিও স্থির করে ফেললেন তাঁরা। এর জন্য কংগ্রেস নেতা তথা সাংসদ অভিষেক মনু সিংভির নেতৃত্বে তৈরি হয়েছে ৪ জনের একটি কমিটি।

Advertisement

নির্বাচনে কারচুপির অভিযোগ নতুন কিছু নয়। রাজনীতি, বিশেষত ভোট লড়াইয়ে একে বরাবরই হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। তাতে স্বচ্ছতা আনতে ব্যালট যুগে ইতি টেনে এসেছে ইলেকট্রনিক ভোটিং মেশিন। স্বচ্ছতার সঙ্গে প্রত্যেক নাগরিকের মতপ্রকাশ আরও নিশ্চিত করার লক্ষ্যে। কিন্তু সম্প্রতি ছোট, বড় বেশ কয়েকটি নির্বাচনে সেই ইভিএমেও কারচুপির অভিযোগ উঠেছে। নানা রাজনৈতিক দলের তরফে দাবি উঠেছে ব্যালট পেপার ফিরিয়ে আনার। শনিবার তৃণমূলের ব্রিগেড সভাতেও শোনা গেল সেই দাবি। এনসি নেতা তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার অভিযোগ, ‘ইভিএম চোর মেশিন। নির্বাচন কমিশনের কাছে দাবি জানাব, ব্যালটেই ফের ভোট করা হোক। নইলে স্বচ্ছতা থাকবে না। ইভিএমের মাধ্যমে কারচুপি করে ভোট লুট হওয়ার আশঙ্কা।’

                              [‘দিদি শাড়ি পরা হিটলার’, ব্রিগেডকে ফ্লপ শো বলে মমতাকে কটাক্ষ দিলীপের]

মঞ্চে ফারুক আবদুল্লার এই প্রস্তাব শোনার পরই তৃণমূল সুপ্রিমো ইঙ্গিত দিয়েছিলেন, নির্বাচন কমিশনে এনিয়ে আবেদন জানানোর জন্য একটি কমিটি তৈরি করা হবে। সেইমতো এদিন বিকেলে ব্রিগেডের সভা শেষে আমন্ত্রিত নেতাদের নিয়ে আলিপুরের উত্তীর্ণ সভাগৃহে পৌঁছান মমতা বন্দ্যোপাধ্যায়। চা চক্রে সমবেত হয়ে এনিয়ে আলোচনা করেন তাঁরা। পরে সাংবাদিক বৈঠকে সকলকে নিয়ে হাজির হন তৃণমূল সুপ্রিমো। কংগ্রেস সাংসদ অভিষেক মনু সিংভি জানান, ‘ইভিএমের বদলে ব্যালট পেপার ফেরানোর দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হব আমরা। বিশ্বের হাতে গোনা মাত্র কয়েকটি দেশ ছাড়া সর্বত্র ব্যালটেই ভোট হয়। আমরা সেই উদাহরণই পেশ করব।’ তবে লোকসভা ভোটের আগে হাতে সময় কম। এর মধ্যেই পুরো প্রক্রিয়ায় এতটা বদল আনা যাবে কি না, তা নিয়েও সংশয় প্রকাশ করেন মনু সিংভি। তাঁর দাবি, ‘ইভিএমেই যদি ভোট দিতে হয়, তাহলে কমিশনের কাছে আবেদন রাখব, ১০০ শতাংশ ইভিএমে ভিভিপ্যাট রাখতে। তাহলে প্রত্যেক ভোটার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ নিয়ে নিশ্চিত হতে পারবেন।’ ইভিএমে বোতামে চাপ দিয়ে ভোট দেওয়ার পর সেখান থেকে একটি স্লিপ পাওয়া যায়, যাতে ভোটাধিকার প্রয়োগের নিশ্চিত প্রমাণ মেলে। কিন্তু অধিকাংশ মেশিনে এই ভিভিপ্যাট সংযুক্ত না থাকায়, বোঝার উপায় থাকে ন যে, ভোট সঠিক জায়গায় পড়ল কি না।

এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় অভিষেক মনু সিংভির নেতৃত্বে একটি কমিটি তৈরির কথা ঘোষণা করেন। তাতে থাকছেন সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, বিএসপি প্রতিনিধি সতীশ মিশ্র, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। এই কমিটির প্রথম কাজ, নির্বাচন কমিশনে আবেদনের একটি খসড়া তৈরি করে যত দ্রুত সম্ভব তা পেশ করা। যাতে আসন্ন লোকসভা থেকেই ব্যালটে ভোটগ্রহণ সম্ভব হয়।

ছবি: অরিজিৎ সাহা

The post ইভিএমের বদলে ব্যালট ফেরানোর দাবি, ব্রিগেডের পর তৈরি বিশেষ কমিটি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement