shono
Advertisement

‘দিল্লিতে লড়ার যোগ্যতা নেই’, কংগ্রেসকে খোঁচা দিয়ে এক আসনের প্রস্তাব আপের

কংগ্রেসকে জোট ধর্ম মনে করাল কেজরির দল।
Posted: 04:44 PM Feb 13, 2024Updated: 04:44 PM Feb 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির (Delhi) একটিও লোকসভা আসনে লড়ার যোগ্যতা নেই কংগ্রেসের। কিন্তু জোটের ধর্ম মেনে তাদের একটা আসন দেওয়া যেতে পারে। ইন্ডিয়া জোটের অন্দরে আসন রফা নিয়ে আপ-কংগ্রেস চূড়ান্ত অশান্তির মধ্যেই চাঞ্চল্যকর মন্তব্য করলেন আপ সাংসদ সন্দীপ পাঠক।

Advertisement

লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) পাঞ্জাবে ইতিমধ্যেই একলা চলোর পথে হেঁটেছে আপ (AAP)। জল্পনা শুরু হয়, দিল্লিতেও কংগ্রেসকে কোনও আসন ছাড়তে রাজি নয় অরবিন্দ কেজরিওয়ালের দল। যদিও ইন্ডিয়া জোটের আলোচনা শুরু হওয়ার সময়ে শোনা গিয়েছিল, ৪:৩ ফর্মুলায় দিল্লির আসন রফা হতে পারে আপ ও কংগ্রেসের মধ্যে। তিনটি আসন কংগ্রেসকে (Congress) ছেড়ে দেবে আপ, এমনটাই শোনা গিয়েছিল।

[আরও পড়ুন: মারাঠা-ভূমে মহানাটক! চহ্বানের চমকে বিশ বাঁও জলে কংগ্রেসের রাজ্যসভা প্ল্যান]

কিন্তু ছবিটা পালটে যায় সময়ের সঙ্গে সঙ্গে। ইন্ডিয়া জোটের অন্যতম প্রধান কংগ্রেসকে আসন না ছাড়ার সিদ্ধান্ত নেয় একাধিক দল। আপের তরফেও সাফ জানিয়ে দেওয়া হয়, পাঞ্জাবে কংগ্রেসকে কোনও আসন ছাড়বে না। প্রশ্ন ওঠে, দিল্লিতেও কি একই অবস্থান থাকবে তাদের? এহেন পরিস্থিতিতে আপ সাংসদ সন্দীপ পাঠক জানান, “যোগ্যতার ভিত্তিতে তো দিল্লির একটাও লোকসভা আসন পাওয়ার কথা নয় কংগ্রেসের। কিন্তু জোটধর্ম মাথায় রেখে আমরা তাদের একটা আসন দেওয়ার প্রস্তাব রেখেছি। বাকি ছয় আসনে লড়বে আপ।”

উল্লেখ্য, ২০১৯ সালে দিল্লির সবকটি লোকসভা আসনে জিতেছিল বিজেপি। কিন্তু তার পর থেকে প্রত্যেকটি নির্বাচনেই দাপট দেখিয়েছে আপ। ফলে দিল্লির লোকসভা আসন গেরুয়া শিবিরের হাত থেকে ছিনিয়ে নিতে পারবে বলেই আশাবাদী কেজরির দল। তবে আপের এই প্রস্তাবে কি কংগ্রেস আদৌ রাজি হবে? নাকি আলাদাভাবেই নির্বাচনী যুদ্ধে নামবে আপ-কংগ্রেস? প্রশ্ন রাজনৈতিক মহলে।

[আরও পড়ুন: উত্তরাখণ্ডের পর অসমেও অভিন্ন দেওয়ানি বিধি! লোকসভার আগে বড় ঘোষণা হিমন্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement