shono
Advertisement

নজরে চিন-পাকিস্তান, শক্তি বাড়িয়ে বায়ুসেনার হাতে আসছে ৪০টি সুখোই

ব্রহ্মস মিসাইল বহনে সক্ষম বিমানগুলো। The post নজরে চিন-পাকিস্তান, শক্তি বাড়িয়ে বায়ুসেনার হাতে আসছে ৪০টি সুখোই appeared first on Sangbad Pratidin.
Posted: 04:47 PM May 18, 2018Updated: 05:02 PM May 18, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শত্রু শিবিরে কাঁপন ধরিয়ে আরও ৪০টি অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বায়ুসেনা।  ভারতেই বিমানগুলি তৈরি করবে প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থা হিন্দুস্তান এরোনউটিকস লিমিটেড বা হ্যাল। রাশিয়ার সঙ্গে যৌথ ভাবে সুখোই যুদ্ধবিমান তৈরি করছে এই সংস্থাটি। ইতিমধ্যে এই মর্মে প্রতিরক্ষা মন্ত্রকে প্রস্তাবও পেশ করেছে হ্যাল। এখন শুধু উচ্চপর্যায় থেকে ইতিবাচক ইঙ্গিত আসার অপেক্ষা। তারপরেই ভারতীয় বায়ুসেনার অস্ত্রভাণ্ডারে যোগ দেবে আরও ৪০টি অত্যাধুনিক সুখোই।

Advertisement

[‘আমি তো আমার স্বামীকে হারালাম, এখন ক্ষতিপূরণে কী লাভ?’]

বর্তমানে ভারতীয় বায়ুসেনায় কাজ করছে ২৭২টি দুই ইঞ্জিন বিশিষ্ট SU-30 MKI যুদ্ধবিমান। এবার যুক্ত হতে চলেছে আরও ৪০টি সুখোই। ফলে মোট ৩১২টি সুখোই যুদ্ধবিমান বায়ুসেনার শক্তি আরও কয়েকগুণ বাড়াবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এই বিষয়ে ইতিমধ্যে প্রতিরক্ষামন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছেন হ্যাল চেয়ারম্যান টি সুবর্ণ রাজু। সুখোই প্রতি কেন্দ্রের কাছে ৪২৫ কোটি টাকা করে দাবি করেছে হ্যাল। ফলে মোট ৪০টি সুখোইয়ের জন্য কেন্দ্রকে খরচ করতে হবে ১৭ হাজার কোটি টাকা। হ্যাল চেয়ারম্যান জানিয়েছেন, ২০১০ থেকে এই দামেই তারা প্রতিরক্ষা মন্ত্রককে সুখোই যুদ্ধবিমান বিক্রি করে আসছেন।

[ভোপালে ধর্ষণ করে খুন তরুণীকে, গোপনাঙ্গে মিলল বিয়ারের বোতলের টুকরো]

অত্যাধুনিক ৪০টি সুখোই বিমানগুলি ব্রহ্মস ক্রুজ মিসাইল বহন করতে সক্ষম। ফলে শত্রুপক্ষকে মাত দিতে পুরোপুরি তৈরি ভারতীয় বায়ুসেনা, এমনটাই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। ভারত ও রাশিয়ার যৌথ প্রযুক্তিতে তৈরি ব্রহ্মস ভারতীয় অস্ত্রভাণ্ডারের অন্যতম উন্নত প্রযুক্তির ক্ষেপনাস্ত্র। ৪০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শত্রু নিধনে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপনাস্ত্র। গত বছরের ২২ নভেম্বর সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা করেছিল ভারতীয় বায়ুসেনা।

The post নজরে চিন-পাকিস্তান, শক্তি বাড়িয়ে বায়ুসেনার হাতে আসছে ৪০টি সুখোই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement