shono
Advertisement

মমতার কথা মেনে পাটনায় বিরোধী জোট বৈঠক, শুরু তোড়জোড়

আগামী ১৭ বা ১৮ মে বৈঠকের সম্ভাবনা।
Posted: 09:16 AM May 06, 2023Updated: 09:16 AM May 06, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: তৃণমূল কংগ্রেস নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব মতোই পাটনায় বৈঠকে বসতে চলেছে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি। গত মাসে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কলকাতায় গিয়ে তাঁর সঙ্গে বৈঠক করার সময়েই এই প্রস্তাব দিয়েছিলেন মমতা। সেইমতোই তোড়জোড় শুরু করে দিয়েছেন নীতীশ।

Advertisement

জানা গিয়েছে, কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরেই বিরোধীদের বৈঠক হতে পারে। চলতি মাসের ১৭ বা ১৮ তারিখে পাটনায় বৈঠকের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই নীতীশের দল জেডিইউ-এর নেতা দেবেশচন্দ্র ঠাকুর মুম্বইয়ে গিয়ে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার ও শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করে বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

[আরও পড়ুন: মালদহ থেকে ফেরার পথে আবেগপ্রবণ মমতা, রামপুরহাটে দাঁড়িয়ে মামাবাড়ি যাওয়ার ইচ্ছাপ্রকাশ]

দুই নেতাই বিরোধীদের বৈঠকে থাকবেন বলে সম্মতি দিয়েছেন, দাবি জেডিইউ শিবিরের। মমতার প্রস্তাব মেনে বৈঠক হলে তাতে স্বাভাবিকভাবেই তাঁরও উপস্থিত থাকার সম্ভাবনা। বিরোধীদের একজোট করার কাজে নীতীশ নামায় তৃণমূল, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টির মতো দলগুলি অনেকটা খোলা মনে তাতে অংশগ্রহণ করতে পারবে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। জেডিইউ-এর পক্ষ থেকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন, সপা প্রধান অখিলেশ যাদব, আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি রাজার সঙ্গে পাটনার বৈঠকে হাজির থাকার বিষয়ে কথা চলছে।

আগামী লোকসভা নির্বাচনের আগে বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত করে বিজেপির বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে উদ্যোগী হয়েছেন নীতীশ। তাঁর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলগুলিও। ইতিমধ্যেই খাড়গে, মমতা, অখিলেশের মতো নেতাদের সঙ্গে নীতীশ নিজে দেখা করেছেন। জেডিইউ সূত্রের খবর, এর মধ্যেই নীতীশ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম প্রধান হেমন্ত সোরেন ও ওড়িশার মুখ্যমন্ত্রী, বিজেডি সুপ্রিমো নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে বিরোধী বৈঠকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাবেন। যার মধ্যে সোরেনের সঙ্গে কথাবার্তা এগিয়েও গিয়েছে।

[আরও পড়ুন: ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার কথা বলে সন্ত্রাসবাদকেই সমর্থন করছে কংগ্রেস! বিস্ফোরক মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement