shono
Advertisement

ভুবনেশ্বর স্টেশন থেকে নিখোঁজ আরও এক পুতিন বিরোধী রুশ নাগরিক! রহস্য ঘনাচ্ছে ওড়িশায়

গত সপ্তাহে ওড়িশায় মৃত্যু হয়েছে দুই পুতিন সমালোচক রুশ নাগরিকের।
Posted: 06:25 PM Dec 31, 2022Updated: 06:26 PM Dec 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত রবিবার এবং তার আগের বৃহস্পতিবার ওড়িশায় মৃত্যু হয়েছিল দুই রুশ নাগরিকের। এর মধ্যে একজন পাভেল আন্তভ ছিলেন প্রেসিডেন্ট পুতিনের (Vladimir Putin) ঘোর সমালোচক তথা রুশ রাজনীতিক। প্রকাশ্যে ইউক্রেন যুদ্ধের (Ukraine-Russia War) বিরোধিতা করেন তিনি। ওড়িশার হোটেলে চারতলা থেকে পড়ে মৃত্যু হয় পাভেলের। ফলে প্রশ্ন ওঠে, পাভেল ও তাঁর সঙ্গীর খুনের ঘটনায় পুতিনের হাত নেই তো? সেই জল্পনার মধ্যেই ওড়িশাতে নিখোঁজ হলেন আরও এক পুতিন সমালোচক রুশ।

Advertisement

জানা গিয়েছে, শুক্রবার ভুবনেশ্বর রেল স্টেশনে শেষ বার দেখা গিয়েছিল ওই রুশ নাগরিককে। স্টেশনে ইউক্রেন যুদ্ধ বিরোধী প্ল্যাকার্ড হাতে তাঁকে দেখা গিয়েছিল তাঁকে। প্ল্যাকার্ডে তাঁকে সাহায্যের আবেদনই জানান তিনি। পরে ওই রুশ নাগরিকের খোঁজ না মেলায় রহস্য তৈরি হয়েছে। যদিও শনিবার পুলিশের তরফে দাবি করা হয়েছে, ওই ব্যক্তি নিখোঁজ নন। ৬০ বছর বয়সি ওই রুশ নাগরিকের প্ল্যাকার্ডে লেখাছিল, ‘‘আমি রাশিয়ার এক শরণার্থী। আমি যুদ্ধ এবং পুতিনের বিরোধী। আমার ঘরবাড়ি নেই। দয়া করে সাহায্য করুন।’’

[আরও পড়ুন: ঐতিহাসিক! গয়া পুরনিগমে ডেপুটি মেয়র নির্বাচিত সাফাইকর্মী চিন্তা দেবী]

এই বিষয়ে ভুবনেশ্বরে রেলওয়ে থানার আইসি জয়দেব বিশ্বজিৎ বলেন, ‘‘স্টেশনে রাশিয়ার ওই নাগরিকের ছবি তুলেছেন কয়েক জন যাত্রী। ওঁর ছবি আমাদের কাছে রয়েছে। তল্লাশি অভিযান চালানো হচ্ছে।’’ জয়দেব জানান, ক’দিন আগে ওই রুশ নাগরিকের ভিসা ও পাসপোর্ট পরীক্ষা করে দেখা হয়। যেহেতু এই মুহূর্তে তিনি ঠিকানাহীন, পকেটে পয়সাও নেই, ফলে তাঁকে ভুবনেশ্বর পুরনিগমের আশ্রয় শিবিরে থাকতে বলা হয়েছিল। যদিও তিনি তাতে রাজি হননি।

[আরও পড়ুন: শুধু বন্দে ভারত নয়, এবার রাজধানী, শতাব্দী, এমনকী লোকাল ট্রেনেও বসছে সিসি ক্যামেরা]

প্রসঙ্গত, নিজের ৬৫তম জন্মদিন উপলক্ষে রাশিয়া থেকে ভারতে ঘুরতে এসেছিলেন পাভেল আন্থভ। সঙ্গে ছিলেন আরও ৩ জন। গত কয়েকদিন তাঁরা ওড়িশার রায়গড় জেলার একটি হোটেলে ছিলেন। বৃহস্পতিবার ওই হোটেলের ঘরেই অচৈতন্য অবস্থায় পড়েছিলেন ভ্লাদিমির বিদেনভ। হোটেল কর্মীরা রুশ পর্যটককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। সেখানে তাঁর মৃত্যু হয়। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, হৃদরোগে আক্রান্ত হয়েছিল বিদেনভের মৃত্যু হয়েছে। তাঁর ঘর থেকে প্রচুর পরিমাণে মদের বোতল উদ্ধার হয়েছিল। সেই সূত্রে ধারণা করা হচ্ছে, পাভেল আন্থভের হয়তো বা বিদেশে সফরে সঙ্গীর আচমকা মৃত্যুতে অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছেন। কিন্তু কূট প্রশ্নও উঠছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement