shono
Advertisement

বধূ নির্যাতনের অভিযোগ মাত্রই গ্রেপ্তারের ইঙ্গিত সুপ্রিম কোর্টের

পুরনো রায়ের সঙ্গে সহমত নয় প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ। The post বধূ নির্যাতনের অভিযোগ মাত্রই গ্রেপ্তারের ইঙ্গিত সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:29 PM Oct 13, 2017Updated: 03:28 PM Oct 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  মাস তিনেক আগে দেশের পণবিরোধী আইনের অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এ কে গোয়েল ও বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ নির্দেশ  দিয়েছিল, 498A  ধারায় বধূ নির্যাতনের অভিযোগ দায়ের হওয়া মাত্রই আর অভিযুক্তকে গ্রেপ্তার করা যাবে না। অভিযোগ ভাল করে খতিয়ে দেখে পদক্ষেপ করতে হবে প্রশাসনকে। কিন্তু, এখন সেই রায় পুনর্বিবেচনা করতে চায় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, ‘আমরা এই রায়ের সঙ্গে সহমত নই। এই রায় মহিলাদের অধিকারের পরিপন্থী।’

Advertisement

[অভিযোগ মাত্রই গ্রেপ্তারি নয়, বধূ নির্যাতন মামলায় রায় সুপ্রিম কোর্টের]

বিয়ের পর নানা সমস্যায় পড়তে হয় মহিলাদের। শ্বশুরবাড়িতে পণের দাবিতে নববধূর উপরে অত্যাচারের ঘটনাও বিরল নয়। তাই পণবিরোধী আইনে 498A ধারাটি যুক্ত করা হয়েছে। এই ধারায় অভিযোগ দায়ের হলে তদন্ত ছাড়াই সঙ্গে সঙ্গে অভিযুক্তকে গ্রেপ্তার করতে পারে পুলিশ। কিন্তু,  আইনে এই ধারাটি অপব্যবহার করে স্বামী ও শ্বশুরবাড়ির লোককে অকারণে হেনস্তার নজির রয়েছে। এই প্রেক্ষাপটে গত জুলাই মাসে 498A ধারায় অভিযোগ দায়ের হওয়া মাত্রই অভিযুক্তকে গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে গোয়েল ও বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ। রীতিমতো নির্দেশিকা জারি করে সুপ্রিম কোর্ট বলেছিল, 498A ধারায় দায়ের হওয়া অভিযোগের সত্যতা যাচাই করার প্রতিটি জেলায় এক বা একাধিক পরিবার কল্যাণ কমিটি তৈরি করতে হবে। কমিটিতে থাকবেন লিগাল সার্ভিস অথরিটির কর্তাব্যক্তিরা, স্থানীয় স্বেচ্ছাসেবক ও সমাজকর্মীরা। এই কমিটি অভিযোগ খতিয়ে দেখে প্রশাসনকে রিপোর্ট দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নিতে হবে প্রশাসনকে।

[বেকসুর খালাস পেয়েও জেলেই কাটাতে হচ্ছে তলোয়ার দম্পতিকে]

কিন্তু, সুপ্রিম কোর্টের এই রায় নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। মহিলাদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের বক্তব্য, সুপ্রিম কোর্টের এই রায় পণের বিরুদ্ধে লড়াইকে দুর্বল করে দিয়েছে। অন্যদিকে শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন পুরুষরা। শুক্রবার  498A ধারায় অভিযোগ পাওয়া মাত্র অভিযুক্ত গ্রেপ্তার না করার রায় খতিয়ে দেখার কথা ঘোষণা করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ। বেঞ্চ জানিয়েছে, পণ বিরোধী আইনের অপব্যবহার রুখতে যে নির্দেশিকা জারি করা হয়েছে, সেটির সঙ্গে তারা সহমত নয়। এমনকী, এই রায় মহিলাদের অধিকারের পরিপন্থী বলেই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।

[১৫ লক্ষ টাকা কবে পাব? প্রধানমন্ত্রীকে চিঠি কেরলের কৃষকের]

The post বধূ নির্যাতনের অভিযোগ মাত্রই গ্রেপ্তারের ইঙ্গিত সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement