shono
Advertisement

শেষ ষোলো থেকে বিদায় নিয়েও বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা! ব্যাপারটা কী?

গল্প নয়, এটাই সত্যি। The post শেষ ষোলো থেকে বিদায় নিয়েও বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা! ব্যাপারটা কী? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:34 PM Jul 10, 2018Updated: 08:04 PM Jul 10, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বিশ্বকাপের শেষ ষোলোয় ফরাসি বাহিনীর কাছে হেরে এক মহাতারকার রূপকথার অকালমৃত্যু ঘটেছিল। দুনিয়াকে কাঁদিয়ে বিদায় নিয়েছিলেন লিও মেসি। সেই সঙ্গে আরও একবার আর্জেন্টিনাকে বিশ্বজয়ী হিসেবে দেখার স্বপ্নভঙ্গ হয়েছিল সমর্থকদের। কিন্তু আর্জেন্টিনা ছিটকে গিয়েও এখনও রয়ে গিয়েছে এ বিশ্বকাপে। আর সেই আর্জেন্টিনার ছোঁয়া থাকবে ফাইনালেও। তাই আর্জেন্টাইনদের জন্য যে বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে, তা এখনও বলা যাবে না।

Advertisement

[পাক কুস্তিগিরদের ভারতে আসার ভিসা দিল না স্বরাষ্ট্রমন্ত্রক, টুর্নামেন্ট ঘিরে অনিশ্চয়তা]

মারাদোনার দেশ প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়ার সঙ্গে সঙ্গে শুধু সুদূর লাতিন আমেরিকাই নয়, ভেঙে পড়েছিলেন বাংলার মেসিভক্তরাও। তাঁদের জন্য যেন তখনই রাশিয়া বিশ্বকাপে পর্দা পড়ে গিয়েছিল। কিন্তু টুর্নামেন্টে যে এখনও রয়ে গিয়েছে এক টুকরো আর্জেন্টিনা। সেই টানেই কি ফাইনালে টিভির পর্দায় চোখ রাখবেন ফুটবলপ্রেমী বাঙালি? ভাবছেন তো, কীভাবে এমন দাবি করা হচ্ছে? এমনটা হতেই পারে না। কিন্তু ফিফা জানাচ্ছে, এটাই সত্যি।

[লর্ডসের ব্যালকনিতে দাদার সেলফি, নস্টালজিয়া উসকে রসিকতা নাসের হুসেনের]

এবার খোলসা করে বলা যাক। আগামী রবিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে। যেখানে মুখোমুখি হবে দুই ইউরোপিয়ান দেশ। আর এই দুই দেশের ম্যাচের পরিচালনায় থাকবেন একজন আর্জেন্টাইন রেফারি। নিরপেক্ষভাবে ম্যাচ পরিচালনার জন্য বেছে নেওয়া হয়েছে রেফারি নেস্টর পিটানাকে। চলতি টুর্নামেন্টে রাশিয়া বনাম সৌদি আরবের উদ্বোধনী ম্যাচের দায়িত্বেও ছিলেন নেস্টর। রেফারির ভূমিকায় ছিলেন শেষ আটে ফ্রান্স-উরুগুয়ে ম্যাচেও। ফাইনালের মঞ্চে তাঁর বাঁশিই জানান দেবে কে হল এবারের বিশ্বচ্যাম্পিয়ন। নেস্টরের আগে ২০০৬ বিশ্বকাপে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন হোরাসিও এলিজোনডো। মনে আছে মাতেরাজ্জিকে ঢুঁসো মেরে কীভাবে ফেলে দিয়েছিলেন জিনেদিন জিদান? আর লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ফরাসি তারকাকে? জিদানকে সেই মার্চিং অর্ডার দিয়েছিলেন আর্জেন্টাইন রেফারিই।

The post শেষ ষোলো থেকে বিদায় নিয়েও বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা! ব্যাপারটা কী? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement