shono
Advertisement

পান খেলেই মাথা থেকে বেরচ্ছে ধোঁয়া! বাংলাদেশের ‘ধোঁয়া মানব’কে দেখতে উপচে পড়া ভিড়

ব্যাপারটা কী?
Posted: 03:32 PM Feb 01, 2023Updated: 03:32 PM Feb 01, 2023

সুকুমার সরকার, ঢাকা: পেশায় গরু ব্যবসায়ী। নাম ‘ধোঁয়া মানব’! বাংলাদেশের নাটোরের বাসিন্দাকে দেখতে বাড়ির বাইরে মানুষের ভিড়। ব্যাপারটা কী?

Advertisement

বাংলাদেশের নাটোরের বাসিন্দা গোলাম রাব্বানী। বয়স ৪০ বছর। মাথায় তেমন চুল নেই। পেশায় গরু ব্যবসায়ী। তবে স্থানীয়রা তাঁর নাম দিয়েছেন ‘ধোঁয়া মানব’। নেপথ্যে অদ্ভুত ঘটনা। রাব্বানীর পান খাওয়ার ঝোঁক বহুদিনের। তবে সাত থেকে আট বছর আগে থেকে কাঁচা সুপারি দিয়ে পান খেলেই নাকি তাঁর মাথা দিয়ে অনবরত ধোঁয়া বের হয়। তিনি ঘামতে থাকেন। এমন দৃশ্য শীতকালে দেখা গেলেও গরমকালে দেখা যায় না। আবার দিনের বেলাতেও এই ধোঁয়া চোখে পড়ে না। এই ধোঁয়া দেখে স্বাভাবিকভাবেই আনন্দ পান সকলে। যার জন্য প্রতিদিন প্রায় ২০ থেকে ২৫টি পান খাওয়া হয় রব্বানীর। মাথা থেকে ধোঁয়া বেরনোর দৃশ্য দেখতে ওই ব্যবসায়ীর বাড়িতে কয়েকশো মানুষ ভিড় করছেন। অনেকে ছবিও তুলছেন। অনেকে আবার ভিডিও করছেন।

[আরও পড়ুন: স্ত্রীকেও ভাগ করে খেতে পারেন পাঁচ স্বামী! বিতর্কিত মন্তব্য মদনের, নিন্দা কুণালের]

রাব্বানী বলেন, “আমার মাথা দিয়ে ধোঁয়া ওঠার পর থেকে ধীরে ধীরে চুল উঠে গিয়েছে। প্রথম দিকে বেশ চিন্তায় পড়ে গিয়েছিলাম। এলাকার ছেলেরা মাথা থেকে ধোঁয়া ওঠা দেখে বেশ আনন্দ পায়। আমিও ওদের সঙ্গে আনন্দ করি। যেখানেই যাই ছেলে-মেয়েরা আবদার করে পান খাওয়ায়। তারপর মাথা দিয়ে ধোঁয়া ওঠার দৃশ্য দেখে আনন্দ পায়। তবে ধোঁয়া ওঠার সময় শরীর দিয়ে প্রচণ্ড ঘাম বের হয়। পরে আস্তে আস্তে ঠিক হয়ে যায়।”

রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, শারীরিক সমস্যা না হওয়ায় ধোঁয়া বের হওয়ার বিষয়টি নিয়ে কোনও চিকিৎসকের কাছে যাননি তাঁরা। এখন অনেক লোকজন ধোঁয়া দেখার জন্য তাঁদের বাড়িতে ভিড় করেন। এবিষয়ে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, “কাঁচা সুপারিতে এমন উপাদান আছে যা শরীরে অতিরিক্ত উত্তাপ সৃষ্টি করে। সেই উত্তাপ বের করে দিতে জলীয় বাষ্পের সৃষ্টি হয়। সে কারণে অতিরিক্ত ঘাম হয়। রাব্বানীর মাথা দিয়ে ধোঁয়া ওঠার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে বলা যাবে।” নাটোরের সিভিল সার্জন ডা. রোজি আরা খাতুন বলেন, কাঁচা সুপারি দিয়ে পান খেলে নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। শরীরে দ্রুত তাপমাত্রা বেড়ে যায়। তবে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ জানতে মেডিক্যাল বোর্ড গঠন করে রাব্বানীর শরীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে। জানা গিয়েছে, আজ অর্থাৎ বুধবার মেডিক্যাল টিম আগামীকাল বুধবার গোলাম রাব্বানীর প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করবেন এবং কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ খুঁজে দেখবেন।

[আরও পড়ুন: গ্রাম্য বিবাদকে কেন্দ্র করে চলল গুলি-বোমা, মৃত্যু একজনের, চাঞ্চল্য মুর্শিদাবাদে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement