shono
Advertisement

হাসিনা সরকারের অধীনে নির্বাচনে অংশ নয়, ইউরোপীয় ইউনিয়নকে জানাল বিএনপি

২০১৪ এবং ২০১৯-এ নির্বাচন বয়কট করে বিএনপি।
Posted: 01:20 PM Mar 13, 2023Updated: 01:20 PM Mar 13, 2023

সুকুমার সরকার, ঢাকা: আওয়ামি লিগ সরকারের অধীনে কোনও নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। রবিবার রাজধানী ঢাকার গুলশানে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাতটি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

Advertisement

সেনা সদস্যদের সমর্থন নিয়ে ফখরুদ্দিন আহমদের নেতৃত্বাধীন তদারকি সরকার দু’বছর দেশ শাসনের পর ২০০৮ সালে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে শেখ হাসিনার সরকার। তারপর থেকেই তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনঢ় রয়েছে দেশের প্রধান বিরোধী দল। কিন্তু তদারকি সরকার ব্যবস্থা না থাকায় ২০১৪ এবং ২০১৯-এ পর পর দু’টি নির্বাচন বয়কট করে বিএনপি। এবার একই দাবি নিয়ে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশান বাসভবনে সাতটি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করছেন বিএনপি নেতারা।

সূত্রের খবর, ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশান বাসভবনে ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক বসেন বিএনপি নেতারা। বৈঠকে আমির খসরু মাহমুদ চৌধুরী ছাড়াও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির, স্থায়ী কমিটির সদস্য ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

[আরও পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, জখম অন্তত ২৫০]

দেশের নির্বাচনী ব্যবস্থা ‘ভেঙে পড়েছে’ দাবি করে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, “এখানে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে অবৈধ দখলদার সরকার ক্ষমতায় আছে। সেই প্রেক্ষাপটে আলোচনা হয়েছে। আবারও যদি দেশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে না পারে তবে দেশ যে সংকটের দিকে যাবে সেই বিষয়ে রাষ্ট্রদূতরা জানতে চেয়েছেন। এই সরকার তো বিদেশেও ষড়যন্ত্র করছে। আসলে সকলের উদ্দেশ্য হচ্ছে- বাংলাদেশে (Bangladesh) কীভাবে একটি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচন করা যায়।”

[আরও পড়ুন: বাংলাদেশকে অশান্ত করার ষড়যন্ত্র করছে বিএনপি-জামাত, অভিযোগ তথ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement