shono
Advertisement
Shakib Al Hasan

বাংলাদেশে একুশে আইন! এবার হত্যা মামলা প্রাক্তন অধিনায়ক শাকিবের বিরুদ্ধেও

হাসিনাপন্থীদের বিরুদ্ধে দায়ের হচ্ছে একের পর এক হত্যা মামলা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:31 PM Aug 23, 2024Updated: 02:35 PM Aug 23, 2024

সুকুমার সরকার, ঢাকা: এবার বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক শাকিব আল হাসানের বিরুদ্ধে দায়ের হত্যা মামলা। ছাত্র আন্দোলনের সময় মিছিলে গিয়ে প্রাণ হারিয়েছিলেন রুবেল নামে এক পোশাক শ্রমিক। তাঁর মৃত্যুর ঘটনাতেই হত্যার মামলা দায়ের করা হয়েছে এই তারকা খেলোয়াড়ের বিরুদ্ধে। পদত্যাগ করে দেশ ছাড়ার পর থেকে একের পর মামলা দায়ের হচ্ছে শেখ হাসিনার বিরুদ্ধে। মামলাগুলোতে অভিযুক্তের তালিকায় রয়েছেন বাংলাদেশের বহু প্রাক্তন মন্ত্রী, সাংসদ ও আওয়ামি লিগের শতাধিক কর্মী-সদস্য। 

Advertisement

চলতি বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় বাংলাদেশের সাধারণ নির্বাচন। এই ভোটে বাংলাদেশের পশ্চিমের জেলা মাগুরা থেকে প্রার্থী হন শাকিব। বিপুল ভোটে জয়লাভ করে সেখান থেকে সাংসদ নির্বাচন হন। আওয়ামি লিগের সাংসদ হওয়ায় ছাত্র আন্দোলনের সময় সাধারণ মানুষের ক্ষোভের আগুন বাড়ে তাঁর বিরুদ্ধেও। যদিও সেসময় তিনি ছিলেন বিদেশে। এবার খুনের মামলায় নাম জড়াল তাঁর। বৃহস্পতিবার শাকিবের বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ( ডিএমপির) আদাবর থানায় মামলা দায়ের করেন নিহত রুবেলের বাবা রফিকুল ইসলাম। তাঁর অভিযোগ, গত ৫ আগস্ট রুবেল আদাবরের রিংরোডে প্রতিবাদী মিছিলে অংশ নিয়েছিলেন। সেই সময় আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশে কেউ মিছিলে গুলি ছোড়ে। বুকে ও পেটে গুলিবিদ্ধ অবস্থায় রুবেলকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা চলাকালীন গত ৭ আগস্ট তাঁর মৃত্যু হয়। এই মামলায় অন্যান্য আসামিদের তালিকায় রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রাক্তন সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের-সহ আরও ১৫৪ জন।

গত ৫ আগস্ট ব্যাপক গণ আন্দোলনের জেরে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন হাসিনা। এর পর থেকে তাঁর বিরুদ্ধে দুর্নীতি ছাড়াও একের পর এক মামলা দায়ের হচ্ছে। সাংবাদিকের মৃত্যুর ঘটনাতেও খুনের মামলায় নাম জড়িয়েছে হাসিনার। এছাড়াও প্রাক্তন বিদেশমন্ত্রী হাসান মাহমুদ, প্রাক্তন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি-সহ বহু হাই প্রোফাইল মন্ত্রীদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। আন্দোলনের সময় সকলের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করছে অন্তর্বর্তী সরকার। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি-জামাতের মতো দলগুলো আড়ালে থেকে হাসিনাপন্থীদের বিরুদ্ধে মামলা দায়েরে উসকানি দিচ্ছে। এভাবেই কার্যত বদলার রাজনীতি চলছে বাংলাদেশে। প্রসঙ্গত আন্দোলনের সময় প্রাক্তন ক্রিকেটার মাশরফি মোর্তাজার বাড়িতেও আগুন লাগিয়ে দিয়েছিল বিক্ষোভকারীরা। তিনিও হাসিনাপন্থী বলেই পরিচিত। এবার মামলার খাঁড়া ঝুলল শাকিবের ঘাড়ে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবার বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক শাকিব আল হাসানের বিরুদ্ধে দায়ের হত্যা মামলা।
  • ছাত্র আন্দোলনের সময় মিছিলে গিয়ে প্রাণ হারিয়েছিলেন রুবেল নামে এক পোশাক শ্রমিক।
  • পদত্যাগ করে দেশ ছাড়ার পর থেকে একের পর মামলা দায়ের হচ্ছে শেখ হাসিনার বিরুদ্ধে।
Advertisement