ভারত থেকে রোহিঙ্গারা এলে পুশব্যাক করা হবে, সাফ বক্তব্য বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর

01:08 PM May 27, 2022 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: ভারত থেকে রোহিঙ্গাদের (Rohingya) অনুপ্রবেশের ক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত নিল বাংলাদেশ। মায়ানমারে সেনা অভিযানের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা ভারত থেকে বাংলাদেশে (Bangladesh) অনুপ্রবেশ করলে, তাঁদের পুশব্যাক করা হবে। শুক্রবার এমনই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

মন্ত্রী আরও জানান, অপরাধ দমনে রোহিঙ্গা ক্যাম্পে আর্মড পুলিশ ব্যাটেলিয়নের টহল জোরদার করা হবে। প্রয়োজনে মোতায়েন করা হবে বিজিবি ও এলিট ফোর্স র‌্যাব (RAB)। এরপরও অপরাধ দমন না হলে ক্যাম্পে সেনাবাহিনী মোতায়েন করা হবে। বৃহস্পতিবার রাতে কক্সবাজার জেলা শাসকের কার্যালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটির ১৭ তম সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

[আরও পড়ুন: এসএসসি দুর্নীতি মামলায় এবার ‘বেআইনি আর্থিক লেনদেনে’ নজর ইডির, চাওয়া হল নথি]

আসাদুজ্জামান খান কামালের আরও বক্তব্য, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে দেওয়ার করণীয় বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। ক্যাম্পে যারা আছে, তারা যাতে ক্যাম্পের বাইরে যেতে না পারে, সে ব্যাপারে যথেষ্ট নজরদারি থাকবে। বর্তমানে যে পরিমাণ এপিবিএন সদস্য সেখানে কাজ করছে, তা আরও বাড়ানো হবে। প্রয়োজনে বিজিবি, র‌্যাব এবং সেনা মোতায়েন করা হবে। তিনি বলেন, ২০১৭ সালে একসঙ্গে সাত-আট লক্ষ রোহিঙ্গা আসার পর থেকে তাদের জনসংখ্যা দিনদিন বাড়ছে। জন্ম নিয়ন্ত্রণে তাদের সচেতন করার বিষয়টি সভায় আলোচনা হয়েছে। গুরুত্ব দেওয়া হয়েছে তাদের চিকিৎসার বিষয়ে। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে ও বাইরে মাদক নিয়ন্ত্রণে জোরালোভাবে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ‘অতিরিক্ত লোভ আর উচ্চাকাঙ্ক্ষাই শেষ করে দিল মেয়েকে’, আক্ষেপ মঞ্জুষার মায়ের]

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তাবেষ্টনীর বাইরে যাওয়া, ভেতরে মাদক কারবার ও অপরাধ কর্মকাণ্ড তদারক করতে ক্যাম্পের ভেতরে ও বাইরে সিসিটিভি ক্যামেরা বসানো হবে। সিদ্ধান্ত অনুযায়ী রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন আসাদুজ্জামান খান কামাল।

Advertisement
Next