shono
Advertisement
Bangladesh

সরকারি ছুটি বাতিল, তবু হাসিনার ডাকে সাড়া দিয়ে বাংলাদেশের বহু জায়গায় পালিত মুজিবের মৃত্যুবার্ষিকী

হাসিনার দেশত্যাগের পর থেকে নানা জায়গায় আক্রান্ত হতে হয়েছে আওয়ামি লিগের নেতা-কর্মীদের।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:11 PM Aug 16, 2024Updated: 03:11 PM Aug 16, 2024

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে পতন ঘটেছে শেখ হাসিনার সরকারের। ধানমণ্ডি ৩২ নম্বরের বাড়িতে হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমস্ত স্মৃতি। হাসিনার দেশত্যাগের পর থেকে নানা জায়গায় আক্রান্ত হতে হয়েছে আওয়ামি লিগের নেতা-কর্মীদের। তাও তাঁরা প্রতিবাদে শামিল হয়েছেন। গতকাল, ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে শ্রদ্ধা জানান। আয়োজন করা হয় শোকসভারও।

Advertisement

এতদিন শেখ মুজিবুর রহমানের জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সাধারণ ছুটি থাকত বাংলাদেশে। কিন্তু নতুন অন্তর্বর্তী সরকার সেই ছুটি বাতিল করে দিয়েছে। দিন দুয়েক আগেই উপদেষ্টা পরিষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। তার পর এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, উপদেষ্টা পরিষদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর আলোচনায় ব্যাপক ঐকমত গঠিত হয়েছে। যার ভিত্তিতে জাতীয় শোক দিবস উপলক্ষে ঘোষিত ১৫ আগস্টের সাধারণ ছুটি বাতিলের বিষয়টি উপদেষ্টামণ্ডলীর বৈঠকে অনুমোদিত হয়েছে। কিন্তু ছুটি না থাকলেও গতকাল, বৃহস্পতিবার দেশের বিভিন্ন জায়গায় পালিত হয় শোক দিবস।

আপাতত ভারতে রয়েছেন মুজিবকন্যা হাসিনা। কয়েকদিন আগেই তিনি দেশজুড়ে মুজিবুরের    মৃত্যুবার্ষিকী পালনের আহ্বান জানিয়েছিলেন। সেই দিকে সাড়া দিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলায় হাজারো মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় পালিত হয় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী। এদিন সকাল থেকেই গোপালগঞ্জ-সহ আশপাশের জেলা থেকেও আওয়ামি লিগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে যান। শ্রদ্ধা নিবেদন করেন। জেলা আওয়ামি লিগের সভাপতি মাহাবুব আলি খান ও সাধারণ সম্পাদক জি এম সাহাব উদ্দিন আজমের নেতৃত্বে জেলা আওয়ামি লিগ বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

[আরও পড়ুন: ৯০ দিনের মধ্যে বাংলাদেশের নির্বাচন নিশ্চিত করবে ভারত! কেন বললেন হাসিনাপুত্র জয়?

শোকসভায় জেলা আওয়ামি লিগের সাধারণ সম্পাদক জি এম আজম বলেন, শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে হবে। এই জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। জেলা আওয়ামি লিগের সভাপতি মাহাবুব আলী খান বলেন, "জাতির পিতার শাহাদাতবার্ষিকীতে আমাদের ব্রত হবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে দেশের মাটিতে ফিরিয়ে আনা। ফিরিয়ে না আনা অবধি আমরা আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাব।"

দেশের উত্তরের জেলা রংপুরের পীরগঞ্জে যথাযথ মর্যাদার সঙ্গে শোক দিবস পালিত হয়। এদিন সকালে পীরগঞ্জের ফতেপুর জয়সদনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামি লিগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এর আগে জয়সদন প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে জয়সদন থেকে একটি শোক মিছিল বের হয়। এই সময় উপজেলা আওয়ামি লিগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম মান্নু, দপ্তর সম্পাদক মাহবুর রহমান-সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমণ্ডি ৩২ নম্বরের বাড়িতে হামলা চালিয়ে স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যা করা হয়। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিব, ছেলে শেখ কামাল ও শেখ জামাল এবং তাঁদের স্ত্রী, শিশুপুত্র শেখ রাসেল, বঙ্গবন্ধুর ভাই শেখ আবু নাসের-সহ অনেকেই সেদিন নিহত হন। সেদিন শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হাসিনার দেশত্যাগের পর থেকে নানা জায়গায় আক্রান্ত হতে হয়েছে আওয়ামি লিগের নেতা-কর্মীদের।
  • ধানমণ্ডি ৩২ নম্বরের বাড়িতে হামলা চালিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমস্ত স্মৃতি।
  • ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে শ্রদ্ধা জানান।
Advertisement