shono
Advertisement

সংখ্যালঘুদের উপর লাগাতার হামলার অভিযোগ, দেশজুড়ে প্রতিবাদ বাংলাদেশি হিন্দুদের

হিন্দুদের উপর হামলার ঘটনায় নিন্দা বাংলাদেশের মানবাধিকার কমিশনের।
Posted: 11:49 AM Jul 24, 2022Updated: 11:49 AM Jul 24, 2022

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) হিন্দুদের উপর লাগাতার হামলা চলছে। এই অভিযোগে বাংলাদেশ জুড়ে প্রতিবাদে সামিল হলেন সেদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষ। ঢাকার শাহবাগ চত্বর-সহ গোটা দেশে শান্তিপূর্ণ প্রতিবাদ দেখালেন তাঁরা। শুক্রবার চিটাগাংয়ের (Chittagong) হিন্দুদের উপর অত্যাচারের প্রতিবাদে রাস্তায় নামেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। এছাড়াও সম্প্রতি এক শিক্ষিকাকে ধর্ষণ ও একটি খুনের ঘটনার অভিযোগ রয়েছে।এরপর নড়াইলে হিন্দুদের বাড়ি জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটে। এই সংক্রান্ত খবর সংবাদপত্রে প্রকাশিত হওয়ার পরেই ক্ষোভে ফেটে পড়েন বাংলাদেশের হিন্দুরা।

Advertisement

হিন্দু সংবাদ (Hindu Sangbad) নামের একটি সংগঠন টুইট করে জানিয়েছে, “নড়াইলের সাহাপাড়ায় হিন্দু সম্প্রদায়ের উপর জেহাদি হামলার প্রতিবাদে শাহবাগ-সহ গোটা দশে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখিয়েছেন হিন্দুরা।” এর আগে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান জানিয়েছিলেন, যাঁরা দেশের সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদিও বাংলাদেশ মানবাধিকার কমিশনের বক্তব্য, সরকারের দেখা উচিত সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে প্রশাসনিক গাফিলতি হচ্ছে কিনা। তারা আরও বলে, একটি ‘ধর্ম নিরপেক্ষ’ দেশে এই ধরনের হিংসা মেনে নেওয়া যায় না।

[আরও পড়ুন: দেশে লাফিয়ে বাড়ছে করোনার অ্যাকটিভ কেস, ফের হদিশ মিলল ওমিক্রন আক্রান্তের]

হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রতিক হামলার পরেই এমন মন্তব্য করে বাংলাদেশের মানবাধিকার কমিশন। যে অশান্তির শুরু একটি ফেসবুক পোস্ট থেকে। অভিযোগ নড়াইলের সাহাপারার বাসিন্দা বছর আঠেরোর আকাশ সাহা সম্প্রতি ইসলাম বিরোধী পোস্ট করেন। এরপর গত ১৫ জুলাই নড়াইলের লোহাগড়া এলাকার সাহাপাড়ায় অশান্তি ছড়ায়। বহু হিন্দু বাড়ি পুড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ। শুক্রবারের নমাজের পরে হিন্দুদের বাড়ি জ্বালিয়ে দেওয়া হয় এবং অভিযুক্ত যুবকের গ্রেপ্তারির দাবি তোলা হয়।

[আরও পড়ুন: আম খেতে চাওয়ার ‘শাস্তি’, গলা কেটে ৫ বছরের ভাইঝিকে খুন করল কাকা]

আকাশের বাড়িতে হামলা হয়। যদিও সে তখন বাড়ি ছিল না। অভিযোগ, তাঁর বাড়িতে আগুন দিয়ে লুটপাট চালায় দুষ্কৃতীরা। এই পরিস্থতিতে অশান্তি সামলাতে আকাশের বাবা অশোক সাহাকে গ্রেপ্তার করে পুলিশ। অন্যদিক আকাশের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। যদিও এখনও পর্যন্ত হামলাকারী সংখ্যাগুরু সম্প্রদায়ের একজনকেও গ্রেপ্তার করেনি পুলিশ। এরই প্রতিবাদে দেশজুড়ে শান্তিপূর্ণ প্রতিবাদে সামিল হলেন বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement