shono
Advertisement

Breaking News

Makid Haider

পদ্মপাড়ের সাতের দশকের অন্যতম কবির প্রয়াণ, চলে গেলেন মাকিদ হায়দার

৭৭ বছর বয়সে প্রয়াত নির্বাসিত কবি দাউদ হায়দারের ভাই মাকিদ।
Published By: Kishore GhoshPosted: 05:23 PM Jul 10, 2024Updated: 05:30 PM Jul 10, 2024

সুকুমার সরকার, ঢাকা: "যে আমাকে প্রেম শেখালো/ জোৎস্না রাতে ফুলের বনে/ সে যেন আজ সুখেই থাকে।" একদা বঙ্গ কবিতায় এই উদার উচ্চারণ যোগ করেছিলেন, সাতের দশকের সেই কবি মাকিদ হায়দার প্রয়াত হলেন বুধবার। বেশ কিছুদিন ধরে ডায়বেটিস-সহ একধিক শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। এদিন ঢাকার শহরতলি উত্তরায় নিজের বাড়িতে প্রয়াত হলেন কবি। বয়স হয়েছিল ৭৭ বছর।

Advertisement

বাংলাদেশের সংবাদমাধ্যমকে মাকিদের ভাই আসিফ হায়দার জানিয়েছেন, বুধবার সকাল ৮টা বেজে ১৫ মিনিট নাগাদ উত্তরার বাসায় শেষনিশ্বাস ত্যাগ করেন মাকিদ। ভক্তদের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য এদিন ঢাকার বাংলা অকাদেমি চত্বরে শায়িত ছিল কবির মরদেহ। সন্ধ্যায় পাবনায় পারিবারিক কবরস্থানে শেষকৃত্য সম্পন্ন হবে।

 

[আরও পড়ুন: হঠাৎ অসুস্থ কন্যা, একদিন আগেই চিন থেকে দেশে ফিরছেন হাসিনা]

মাকিদ হায়দার ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনার বিখ্যাত হায়দার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পরিবারের প্রত্যেকেই প্রতিষ্ঠিত সাহিত্য ও সংস্কৃতিজন। ইতিমধ্যে প্রয়াত হয়েছেন নাট্যকার জিয়া হায়দার ও রশিদ হায়দার। ভাইদের একজন নির্বাসিত দাউদ হায়দার দুই বাংলায় পরিচিত কবি। অন্যদের মধ্যে রয়েছেন জাহিদ হায়দার, আবিদ হায়দার ও আরিফ হায়দার। তাঁরাও বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন মাধ্যমে পরিচিত নাম।

 

[আরও পড়ুন: ১ বছরে বাংলাদেশে সাম্প্রদায়িক হিংসার বলি ৪৫, তথ্য দিল হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের]

মাকিদ হায়দারের সাহিত্যচর্চার শুরু ছড়া দিয়ে। গল্প ও নাটক লিখলেও শেষ পর্যন্ত থিতু হন কাব্যচর্চায়। প্রকাশিত কাব্যগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- 'রোদে ভিজে বাড়ি ফেরা' (১৯৭৬), 'আপন আঁধারে একদিন' (১৯৮৪), 'ও পার্থ ও প্রতিম' (২০০৭), 'কফিনের লোকটি' (২০১১), 'যে আমাকে দুঃখ দিল' (২০১২), 'প্রিয় রোকানালী' (২০১৩), 'মুমুর সাথে সারা দুপুর' (২০১৪)।  এছাড়াও তার একটি গল্পগ্রন্থ ও একটি প্রবন্ধের বই রয়েছে। মাকিদ হায়দার বাংলা অকাদেমি-সহ একাধিক উল্লেখযোগ্য সাহিত্য পুরস্কারে সম্মানিত হয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভক্তদের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য এদিন ঢাকার বাংলা অকাদেমি চত্বরে শায়িত ছিল কবির মরদেহ।
  • মাকিদ হায়দার ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনার বিখ্যাত হায়দার পরিবারে জন্মগ্রহণ করেন।
Advertisement