shono
Advertisement

মাথা হেলে পড়েছে! ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে ফের সরানো হল রবীন্দ্রনাথের ভাস্কর্য

বিতর্ক যেন পিছু ছাড়ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের।
Posted: 04:49 PM Feb 25, 2023Updated: 04:54 PM Feb 25, 2023

সুকুমার সরকার, ঢাকা: আলোচনা-সমালোচনা যেন পিছু ছাড়ছে না ঢাকা বিশ্ববিদ্যালয় (Dhaka University) থেকে। সেখানে স্থাপিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) ভাস্কর্যটি ফের সরিয়ে নেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় রাজু ভাস্কর্যের পাদদেশে স্থাপিত রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্যটির মাথা হেলে গিয়েছে বলে সরিয়ে ফেলেছেন আয়োজকরা। ভাস্কর্যের সঙ্গে থাকা ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং সব ধরনের সেন্সরশিপ বন্ধ কর’ এবং ‘তোমার পূজার ছলে তোমায় ভুলে থাকি’ লেখা দুটি ব্যানারও সরিয়ে ফেলা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল রাতেই ভাস্কর্যটি সরিয়ে ফেলেছেন। তাঁরা জানিয়েছে, প্রশাসন ভাস্কর্যটি ছিন্নভিন্ন করে ফেলে দেওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার স্থাপিত হলেও ভাস্কর্যের মাথা হেলে ছিল। ফলে এর সৌন্দর্য নষ্ট হওয়ায় সরিয়ে ফেলা হয়েছে।

[আরও পড়ুন: পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার দিল চিন, ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা]

মুক্তচিন্তা, সৃজনশীলতা ও মতপ্রকাশের উপর সেন্সরশিপ এবং সব ধরনের নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে গত ১৪ ফেব্রুয়ারি ভাস্কর্যটি (Sculpture) স্থাপন করা হয়। সাড়ে ১৯ ফুট উচ্চতার এই ভাস্কর্য তৈরি করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল শিক্ষার্থী। তবে অনুমতি ছাড়াই ভাস্কর্য স্থাপন করায় ১৬ ফেব্রুয়ারি এটি সরিয়ে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে রাজু ভাস্কর্যের সৌন্দর্যহানি এবং কবিগুরুর সম্মানহানি হয়েছে বলে উল্লেখ করেছিলেন প্রক্টর এ কে এম গোলাম রব্বানি। ভাস্কর্য সরানোর প্রতিবাদে ‘গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ’ লেখা একটি ব্যানার টাঙিয়ে দেন শিক্ষার্থীরা। দু’দিন পরে রবীন্দ্র-ভাস্কর্যের ভাঙা মাথা সোহরাওয়ার্দী উদ্যান থেকে উদ্ধার করেন শিক্ষার্থীরা। সে অবস্থায়ই ১৮ ফেব্রুয়ারি ভাস্কর্যটি পুনর্স্থাপন করা হয়।

[আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের মিছিলে গুলি-বোমাবাজি, ধুন্ধুমার দিনহাটা]

ভাস্কর্য স্থাপনের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্র ইউনিয়নের (Left students’ union) একাংশের সভাপতি শিমুল কুম্ভকার বলেন, ভাস্কর্যে রবীন্দ্রনাথের মাথা নিচের দিকে হেলে পড়েছিল। ওই অবস্থায় একটু দৃষ্টিকটু লাগছিল। এছাড়া ঝড়-বৃষ্টিতে ভেঙে পড়ার শঙ্কায় সরিয়ে নেওয়া হয়েছে। তবে আমাদের উদ্দেশ্য পূরণ হয়েছে। মতপ্রকাশের স্বাধীনতার (Freedom) বিরুদ্ধে আমাদের বার্তা পৌঁছাতে পেরেছি। সামনে আরও ভিন্নভাবে প্রতিবাদ জানাব। প্রতিবাদ চলবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement