Advertisement

বাংলাদেশে জেহাদের ছায়া, গ্রেপ্তার আনসারুল্লা বাংলা টিমের ২ জঙ্গি

01:33 PM Sep 19, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হওয়ার পর থেকেই ভারত উপমহাদেশে বাড়ছে জঙ্গি কার্যকলাপ। এহেন পরিস্থিতিতে এবার বাংলাদেশে (Bangladesh) গ্রেপ্তার হয়েছে সন্ত্রাসবাদী সংগঠন আনসারুল্লা বাংলা টিম বা ‘আনসার আল-ইসলাম’-এর দুই সদস্য।

Advertisement

[আরও পড়ুন: ভারত-পাকিস্তানকে অনুসরণ নয়, আফগানিস্তান নিয়ে ‘স্বাধীন সিদ্ধান্ত’ নেবে বাংলাদেশ]

বৃহস্পতিবার গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানার চেচুয়া বাজার কালীবাড়ি মসজিদ এলাকায় অভিযান চালিয়ে দুই জঙ্গিকে আটক করা হয়। ধৃতর হচ্ছে মহম্মদ কাওসার আহমেদ ওরফে মিলন (৩০) এবং জাহিদ মোস্তফা (২০)। মিলন মুক্তাগাছার বকচর গ্রামের আব্দুল মজিদের ছেলে ও জাহিদ একই থানার চন্ডিমণ্ড গ্রামের মোস্তফা মোফাজ্জলের ছেলে। এরা চেচুয়া বাজারে একটি বইয়ের দোকানের আড়ালে জেহাদের বই ছড়িয়ে দিত। ধৃতদের কাছ থেকে বিভিন্ন জেহাদি বইয়ের হার্ড ও সফ্টকপি, ২টি স্মার্টফোন, ৪টি সিম জব্দ করা হয়। এছাড়া বিভিন্ন উগ্রবাদী কার্যক্রম ও বই ছড়িয়ে দেওয়ার জন্য যেসকল মেসেঞ্জার অ্যাকাউন্ট ব্যবহার করত তারা।

অ্যান্টি টেরোরিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া এন্ড আ্যওয়ারনেস) মহম্মদ আসলাম খান শুক্রবার সাংবাদিকদের জানান, আল-রিহাব পাবলিকেশন ও অনলাইনে আশ শাবাব প্রকাশনী হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লা বাংলা টিম’ এর প্রধান মুফতী জসীমুদ্দিন রহমানি-সহ অন্যান্য উগ্রবাদী লেখকের জেহাদি বই অনলাইনে বিক্রি করছিল ধৃতরা। এছাড়া সামাজিক মাধ্যম ব্যবহার করে রাষ্ট্র ও সরকার বিরোধী উস্কানিমূলক বিভিন্ন পোস্ট করার পাশাপাশি আনসারুল্লা বাংলা টিমের পক্ষে সদস্য সংগ্রহের কাজ করে আসছিল তারা।

উল্লেখ্য, কয়েকদিন আগে রাজধানী ঢাকা (Dhaka) থেকে গ্রেপ্তার করা হয়েছে জঙ্গি সংগঠন ‘আনসারুল্লা বাংলা’র চার সদস্যকে। অভিজিৎ রায়-সহ একাধিক মুক্তমনা ব্লগারের হত্যায় জড়িত এই সংগঠন। কাছ থেকে বিভিন্ন উগ্রবাদী বই, ৫টি বুকলেট, ২টি ছোড়া ও ৪টি অ্যান্ড্রয়েড মোবাইল বাজেয়াপ্ত করা হয়। মূলত ইরাক ও সিরিয়ায় সক্রিয় সুন্নি জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম বা আনসারুল্লা বাংলা টিম অল কায়দার শাখা সংগঠন।

[আরও পড়ুন: Bangladesh: কর্মরত যুগলরা বিয়ে করবেন না, ‘আজব’ আইন প্রণয়নের দাবি বাংলাদেশের MP’র]

Advertisement
Next