shono
Advertisement

রাষ্ট্রসংঘের নজরদারিতে বাংলাদেশে নির্বাচন, দাবি মর্কিন কংগ্রেসের ১৪ সদস্যের

চাপে হাসিনা সরকার।
Posted: 12:51 PM Jul 29, 2023Updated: 12:51 PM Jul 29, 2023

সুকুমার সরকার, ঢাকা: রাষ্ট্রসংঘের নজরদারিতে সাধারণ নির্বাচন হোক বাংলাদেশে। হাসিনা প্রশাসনের উপর চাপ বাড়িয়ে এমনটাই দাবি জানিয়েছেন মর্কিন কংগ্রেসের ১৪ জন সদস্য। এনিয়ে রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের কাছে তাঁরা চিঠি পাঠিয়েছেন বলে খবর।

Advertisement

বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচন যত এগিয়ে আসছে ততই ভোটসন্ত্রাস নিয়ে সরব হচ্ছে আন্তর্জাতিক মহল। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে চিঠি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪ জন কংগ্রেসম্যান। এই মর্মে রাষ্ট্রসংঘে মার্কিন রাষ্ট্রদূতের কাছে তাঁরা বৃহস্পতিবার চিঠি পাঠিয়েছেন। কংগ্রেস সদস্য বব গুড টুইটারে এ তথ্য জানিয়েছেন। কংগ্রেস সদস্য বব গুড টুইটারে জানান, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণের প্রাপ্য। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর বাংলাদেশ সরকারের পরিচালিত সহিংসতায় উদ্বেগ জানিয়ে আমি এবং আরও ১৩ কংগ্রেস সদস্য রাষ্ট্রসংঘে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি পাঠিয়েছি।’

[আরও পড়ুন: ‘তুমি আর বাড়ি এসো না’, বৃদ্ধা মাকে বাসে তুলে বলল ছেলে]

২৭ জুলাই লেখা চিঠিতে স্বাক্ষর করেছেন কংগ্রেসম্যান বব গুড, অ্যানা পলিনা-লুনা, র‌্যালফ নরম্যান, টম পেরি, যশ ব্রেচেন, অ্যান্ড্রু ক্লেড, এইলি ক্রেইন, পল এ গসার, রনি এল জ্যাকসন, ব্রইন বেবিন, করি মিলস, ডাগ লামাফা, র‌্যান্ডি ওয়েবার ও গ্লেন গ্রোথম্যান।

মার্কিন বিদেশ দপ্তরের প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপার্সন বেদান্ত প্যাটেল বাংলাদেশ প্রসঙ্গ উল্লেখ করে বলেন, “আমি ফের বলব, গণতন্ত্রে রাজনৈতিক হিংসার কোনও স্থান নেই। আমরা কোনও রাজনৈতিক দলের পক্ষপাতী নই। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের লক্ষ্যকে আমরা সমর্থন করি। আমরা এই লক্ষ্য অর্জনের জন্য যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের একসঙ্গে কাজ করার গুরুত্বের ওপরও জোর দিয়েছি। আমরা নিশ্চিতভাবেই বিশ্বাস করি যে, এই প্রচেষ্টায় রাজনৈতিক হিংসার কোনও স্থান বা সুযোগ নেই।”

রাজধানী ঢাকায় বিরোধীদল বিএনপি ও শাসকদল আওয়ামি লিগের সমাবেশ প্রসঙ্গে শুক্রবার মার্কিন বিদেশ দপ্তর বলেছে, এ মহাসমাবেশ ঘিরে নেতাকর্মীদের গণ গ্রেপ্তারে বিএনপির অভিযোগের বিষয়টিও নজরে এসেছে বিদেশ দপ্তরের। ব্রিফিংয়ে বলা হয়, গণতন্ত্রে রাজনৈতিক হিংসার কোনও স্থান নেই। এছাড়া, বাংলাদেশে আলাদা করে কোনও রাজনৈতিক দলকে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থন করে না বলেও জানানো হয়েছে।

[আরও পড়ুন: নাক গলানো নাপসন্দ, ১৩ দেশের রাষ্ট্রদূতকে ডেকে কড়া বার্তা বাংলাদেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement