shono
Advertisement
Bangladesh

ইউনুসের প্রশংসায় মার্কিন প্রতিনিধিরা, বাংলাদেশকে ২০ কোটি ডলার সাহায্য আমেরিকার

বাংলাদেশ পুনর্গঠনে আর্থিক সাহায্যও দেওয়ার জন্য ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।
Published By: Sucheta SenguptaPosted: 07:41 PM Sep 15, 2024Updated: 08:05 PM Sep 15, 2024

সুকুমার সরকার, ঢাকা: শেখ হাসিনার আমল বিগত। এখন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ভার নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুসের উপর। তিনিই অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা। নতুন শাসকের বাংলাদেশে এসে আপ্লুত মার্কিন প্রতিনিধিরা। রবিবার ইউনুসের সঙ্গে বৈঠকের পর ভূয়সী প্রশংসা করলেন তাঁরা। শুধু তাই নয়, ছাত্র বিক্ষোভে উত্তাল বাংলাদেশ পুনর্গঠনে আর্থিক সাহায্যও দেওয়ার জন্য ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সঙ্গে চুক্তি হয়েছে। দেশের অর্থনীতি, প্রশাসন, স্বাস্থ্য, শিক্ষা-সহ একাধিক খাতে উন্নয়নের জন্য মোট ২০ কোটি ডলার সাহায্য করা হবে।

Advertisement

এ বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আর্থিক উপদেষ্টা সাংবাদিকদের জানান, মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে। মূলত রাজস্ব ও আর্থিক খাত নিয়ে কথা হয়। এসব ক্ষেত্রে সংস্কার ও সহযোগিতার জন্য আর্থিক সহায়তা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। রপ্তানি বাণিজ্য ও অন্যান্য কারিগরি সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। বাজার অনুসন্ধানও আলোচনায় এসেছে। বাংলাদেশ সুনির্দিষ্ট পরিকল্পনা করলে তাঁরা তাতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম সাহাবউদ্দিন। এই চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত।

মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা ড. ইউনুস উল্লেখ করেন, ‘‘বর্তমান সময়টি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমাদের ইতিহাসের এক তাৎপর্যপূর্ণ মুহূর্ত।’’ অন্তর্বর্তী সরকারের গৃহীত সংস্কারের রূপরেখা তুলে ধরে বলেন, ''তাঁর সরকার দায়িত্ব গ্রহণের মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ভোট কারচুপি প্রতিরোধে নির্বাচন কমিশন সংস্কার এবং বিচার বিভাগ, পুলিশ, জনপ্রশাসন, দুর্নীতি দমন কমিশন ও সংবিধান সংশোধনের লক্ষ্যে ছটি কমিশন গঠন করেছে। আর এসবের জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়েছেন ইউনুস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশকে আর্থিক সাহায্য আমেরিকার।
  • ২০ কোটি ডলার সাহায্যের জন্য ইউনুস সরকারের সঙ্গে চুক্তি।
Advertisement