shono
Advertisement

সাফল্যের পুরস্কার, দিওয়ালিতেই বাড়তে চলেছে মিতালিদের বেতন!

একগুচ্ছ পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের। The post সাফল্যের পুরস্কার, দিওয়ালিতেই বাড়তে চলেছে মিতালিদের বেতন! appeared first on Sangbad Pratidin.
Posted: 03:29 PM Oct 07, 2017Updated: 02:29 PM Sep 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিশ্রুতি আগেই দিয়েছিল বিসিসিআই। এবার কথা রাখতে চলেছে তারা। সব ঠিকঠাক থাকলে দীপাবলিতেই মিতালি রাজদের বেতন কাঠামোয় আসতে চলেছে বড়সড় পরিবর্তন।

Advertisement

চলতি বছর ঝুলন-পুনম-হরমনপ্রীতদের হাত ধরেই গলি থেকে রাজপথে এসেছে মহিলা ক্রিকেট। অল্পের জন্য বিশ্বকাপ হাতছাড়া হলেও বিরাট কোহলিদের গ্ল্যামারের সামনে সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলে দিতে সফল হয়েছেন তাঁরা। বিশ্বকাপের মঞ্চে তাঁদের দুর্দান্ত পারফরম্যান্সে নড়েচড়ে বসতে বাধ্য হয় বিসিসিআই-ও। বিরাট কোহলির সঙ্গে মিতালি রাজের দায়িত্বের ফারাক না থাকলেও অর্থের অঙ্কের ফারাকটা মারাত্মকভাবে চোখে পড়ার মতো। সেই তফতা অনেকটা কমানোর উদ্যোগ নিয়েছে বোর্ড।

[পরাজয়েও ভারতীয় ফুটবলের মশাল জ্বালল ছোটরা]

শুক্রবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কোষাধ্যক্ষ অনিরুদ্ধ চৌধুরী আর্থিক কমিটির সঙ্গে বৈঠক করেন। সেখানেই মিলেছে সবুজ সংকেত। আসন্ন দীপাবলিতেই মোটা অঙ্ক ভারতীয় মহিলা ক্রিকেটারদের খাতে বরাদ্দ থাকবে বলেই খবর। একটি রিপোর্টে জানা গিয়েছে, যে সব মহিলা ক্রিকেটাররা দিন পিছু ৩৫০০ টাকায় প্রথম-শ্রেণির ম্যাচ খেলেন, শুক্রবারের বৈঠকে তাঁদের জন্য ম্যাচ প্রতি বেতন বাড়িয়ে ১২,৫০০ টাকা করার প্রস্তাব দেন অনিরুদ্ধ চৌধুরী। পাশাপাশি পুরুষ ক্রিকেটারদের প্রথম শ্রেণির ম্যাচের জন্য দিন পিছু ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার করার প্রস্তাব দেওয়া হয়েছে। একই সঙ্গে গ্রেড ‘এ’ এবং ‘বি’ ক্রিকেটারদের বেতন ৩৫০ শতাংশ বাড়তে পারে বলেও মিলেছে ইঙ্গিত। অর্থাৎ পরিকল্পনা বাস্তবায়িত হলে গ্রেড ‘এ’-র আওতাভুক্ত মহিলা ক্রিকেটারদের বার্ষিক আয় বেড়ে দাঁড়াতে পারে ৫০ লক্ষ। যা এই মুহূর্তে ১৫ লক্ষ টাকা। এদিকে বছরে ১০ লক্ষ টাকা থেকে ৩০০ শতাংশ বেড়ে ৩০ লক্ষ টাকা আয় করতে পারেন গ্রেড ‘বি’-এর মহিলা ক্রিকেটাররা। এতদিন পর্যন্ত প্রমীলাবাহিনীর জন্য দুটিই গ্রেডেশনের ব্যবস্থা ছিল। তবে এবার বিশ্বক্রিকেটের ধনীতম বোর্ড গ্রেড ‘সি’ চালু করার সিদ্ধান্তও নিতে চলেছে। সেক্ষেত্রে এই গ্রেডের মহিলা তারকাদের বার্ষিক বেতন হবে ১৫ লক্ষ টাকা।

[ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও বিরাটদের জন্য থাকছে বৃষ্টির পূর্বাভাস]

এর পাশাপাশি বৈঠকে আলোচনা হয় আইপিএল-এ দল না পাওয়া ক্রিকেটারদের নিয়েও। আইপিএল নিলামে সাধারণত দেখা যায়, চেতেশ্বর পূজারার মতো টেস্টে দুরন্ত ফর্মে থাকা ভারতীয় তারকারা টি-টোয়েন্টি ফরম্যাটে অবিক্রিতই থেকে যান। আর আনকোরা ক্রিকেটাররা ঝুলিতে ভরেন কোটি কোটি টাকা। আইপিএল মরশুমে সেই সব গ্রেড ‘এ’ তারকাদের আত্মবিশ্বাস জোগাতে দেওয়া হতে পারে ২ কোটি টাকা। আর ‘বি’ গ্রেডের বিক্রি না হওয়া ক্রিকেটারদের জন্য এক কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা করা হচ্ছে। এবার দেখার মিতালি-ঝুলনরা সত্যিই এই ‘দিওয়ালি বাম্পার’ পান কিনা।

The post সাফল্যের পুরস্কার, দিওয়ালিতেই বাড়তে চলেছে মিতালিদের বেতন! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement