shono
Advertisement

NPR নিয়ে দিল্লিতে কেন্দ্র-রাজ্য বৈঠক, গরহাজির বাংলার প্রতিনিধিরা

কেন্দ্রের সঙ্গে মত পার্থক্য থাকলেও বৈঠকে উপস্থিত কেরলের প্রতিনিধিরা। The post NPR নিয়ে দিল্লিতে কেন্দ্র-রাজ্য বৈঠক, গরহাজির বাংলার প্রতিনিধিরা appeared first on Sangbad Pratidin.
Posted: 12:51 PM Jan 17, 2020Updated: 12:51 PM Jan 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NPR-এর রূপরেখা নিয়ে দিল্লিতে আজ কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসছে রাজ্যগুলি। তবে স্বরাষ্ট্র মন্ত্রকের ডাকা বৈঠকে থাকছেন না বাংলার মুখ্যমন্ত্রী বা কোনও প্রতিনিধি। জানা গিয়েছে, শুক্রবার দিল্লিতে পশ্চিমবঙ্গে মুখ্য সচিব-সহ অন্য পদস্থ আধিকারিকরা হাজির রয়েছেন। কিন্তু তাঁদের অন্য কর্মসূচি রয়েছে বলে খবর। দিল্লিতে হাজির থাকা সত্বেও কেন্দ্রের NPR বৈঠকে বাংলার প্রতিনিধিরা গরহাজির থাকায় ইতিমধ্যে জলঘোলা শুরু হয়েছে। তবে তাৎপর্যপূর্ণভাবে কেরলের মুখ্যসচিব বৈঠকে উপস্থিত থাকবেন।

Advertisement

রাজ্যে CAA-NRC-NPR হতে দেবেন না বলে আগেই সুর চড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কেন্দ্রের ডাকা NPR সংক্রান্ত বৈঠকে যাবেন না বলে জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্মতলায় টিএমসিপির ধরনা মঞ্চ থেকে তাঁর ঘোষণা, আগামী ১৭ জানুয়ারি কেন্দ্রের ডাকা বৈঠকে অন্যান্য রাজ্যগুলির প্রতিনিধিরা গেলেও তিনি যাবেন না। এমনকি কোনও প্রতিনিধিও পাঠাবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছেন। এদিকে, এদিনই এনপিআর সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। সেখানে প্রত্যেক রাজ্যে এনপিআরের কাজ শুরুর কথা উল্লেখ থাকলেও কেরল ও বাংলায় কাজ স্থগিত রাখতে বলা হয়েছে।

[আরও পড়ুন : অবৈধভাবে ভারতে থাকার জের, ৫ বছরের জেল তিন বাংলাদেশির]

শুক্রবারের বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব-সহ অন্য আধিকারিকরা। ফলে NPR নিয়ে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। জানা গিয়েছে, এদিনের বৈঠকে গোটা দেশে NPR কীভাবে কার্যকর হবে, তার রূপরেখা তৈরি করা হবে। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই কাজ। একইসঙ্গে রাজ্যগুলি তাদের অপত্তির কথাও বৈঠকে তুলে ধরতে পারবেন। বৈঠকে থাকছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। ফলে তাঁর কাছে রাজ্যগুলির সমস্যার কথা সরাসরি জানানো যাবে। যা রাজনৈতিকভাবেও তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে এদিনের বৈঠকে বাংলার প্রতিনিধিদের অনুপস্থিতি নিয়ে বিরোধীদের সঙ্গে সঙ্গে সুর চড়িয়েছে বিজেপি প্রতিনিধিরাও।     

The post NPR নিয়ে দিল্লিতে কেন্দ্র-রাজ্য বৈঠক, গরহাজির বাংলার প্রতিনিধিরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement