shono
Advertisement

মদের ফোয়ারা-টাকার ফুলঝুরি! পাহাড় থেকে খাদানে কমিশনের নজরে 'ভোট বিক্রি'

Published By: Paramita PaulPosted: 05:24 PM Mar 19, 2024Updated: 06:46 PM Mar 19, 2024

সুদীপ রায়চৌধুরী: ভোটের বিনিময়ে টাকা কিংবা মদ! নির্বাচনের আগের রাতে টাকা ছড়িয়ে ভোট কিনে নেওয়ার ট্রেন্ড চলে আসছে বছরের পর বছর ধরে। এবার সেই প্রেক্ষিতেই রাজ্যের ছটি কেন্দ্রকে 'আর্থিক স্পর্শকাতর' বলে ঘোষণা করল নির্বাচন কমিশন। স্বাভাবিকভাবেই এই ছয় কেন্দ্রে কড় নজর থাকবে কমিশনের। কোন কোন কেন্দ্র রয়েছে এই তালিকায়?

Advertisement

কমিশনের স্পর্শকাতর তালিকায় রয়েছে দার্জিলিং, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, আসানসোল, বনগাঁ এবং কলকাতা উত্তর কেন্দ্রের নাম। বলা হচ্ছে, এই কেন্দ্রে ভোটের আগে টাকা উড়েছে! দেদার বিকিয়েছে মদও। আর এর প্রভাবেই নাকি ভোট বিকিকিনি হয়েছে ৬ রাজ্যে।

[আরও পড়ুন: যতকাণ্ড যোগীরাজ্যে, সরকারি টাকা হাতাতে দিদির কপালেই সিঁদুর দিলেন ভাই!]

কমিশন সূত্রে খবর, পূর্ব অভিজ্ঞতা থেকেই ওই কেন্দ্রগুলিকে 'আর্থিক স্পর্শকাতর' বলে ঘোষণা করা হয়েছে। এর আগের নির্বাচনে ওই সব কেন্দ্র থেকে প্রচুর টাকা উদ্ধার হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে বিপুল মদও। এই অভিজ্ঞতা থেকে ওই কেন্দ্রগুলিতে বাড়তি নজর দেওয়ার জন্য 'আর্থিক স্পর্শকাতর' হিসাবে চিহ্নিত করেছে কমিশন। ওই কেন্দ্রগুলিতে কেন্দ্র এবং রাজ্যের ২২টি তদন্তকারী সংস্থা নজরদারি চালাবে। এমনই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, আজই রাজ্যে এসেছেন জাতীয় নির্বাচন কমিশনের তিনজন আয়-ব্যয় পর্যবেক্ষক। সঞ্জয় কুমার, মদনমোহন মীণা এবং শালম কে দুর্গেশ যাদব। তাঁরা সরাসরি শিলিগুড়িতে ঢুকেছেন। বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। 

[আরও পড়ুন: আরও বিপাকে রামদেব, পতঞ্জলির বিভ্রান্তিকর বিজ্ঞাপন মামলায় সুপ্রিম তলব যোগগুরুকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement