shono
Advertisement
Humayun Kabir

ধর্মীয় উসকানিমূলক মন্তব্য! তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরকে শোকজ করল কমিশন

Published By: Sucheta SenguptaPosted: 08:22 PM May 10, 2024Updated: 09:08 PM May 10, 2024

কল্যাণ চন্দ, বহরমপুর: ধর্মীয় উসকানিমূলক মন্তব্যের জেরে ভরতপুরের তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরকে শোকজ করল নির্বাচন কমিশন। গত ১ মে শক্তিপুরে হুমায়ুনের উত্তেজনামূলক বক্তব্যের পরিপ্রেক্ষিতে শোকজ চিঠি পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে কমিশন সূত্রে। যদিও হুমায়ুন কবীরের দাবি, তিনি বিষয়টি শুনেছেন। কিন্তু এখনও শোকজের চিঠি হাতে পাননি। এও জানিয়েছেন, শোকজ চিঠি হাতে পেলে যুক্তি সহকারে জবাব দিতে প্রস্তুত।  

Advertisement

ঘটনার সূত্রপাত গত ১ মে। নির্বাচনী প্রচারে (2024 Lok Sabha Election) শক্তিপুরে বুথ সম্মেলনে গিয়ে যথেষ্ট উসকানিমূলক মন্তব্য শোনা গিয়েছিল ভরতপুরের তৃণমূল বিধায়কের (TMC MLA) ভাষণে।  বঙ্গে প্রচারে এসে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখমন্ত্রী যোগী আদিত্যনাথ এসে যে ভাষায় তৃণমূলকে আক্রমণ করেছিলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করেছিলেন তারই জবাবে হুমায়ুন কবীরের এই বক্তব্য বলে জানান তিনি। যোগীর মন্তব্য ছিল, ''এটা উত্তরপ্রদেশ হলে উলটো করে টাঙিয়ে মারতাম।'' তার পরিপ্রেক্ষিতে তৃণমূল বিধায়কের দাবি, ''যোগীর সেই মন্তব্যের প্রতিবাদ করেছি মাত্র। ফলে নির্বাচন কমিশনকে উত্তর দেওয়ার জন্য প্রস্তুত।'' 

[আরও পড়ুন: বিয়ে পিছিয়েছে কনেপক্ষ, রাগে বাগদত্তার মাথা কেটে সঙ্গে নিয়েই পালাল যুবক!]

সেদিনের বুথ সম্মেলনে হুমায়ুন কবীরকে (Humayun Kabir) এলাকার হিন্দু সম্প্রদায়ের মানুষজনের উদ্দেশে বলতে শোনা গিয়েছিল, ''ভাগীরথীর জলে ভাসিয়ে দিতে না পারলে রাজনীতি ছেড়ে দেব। যদি ভেবে থাকো, তোমরা ৭০ শতাংশ আর বাকি ৩০ শতাংশ মানুষ কিছু করবে না, তাহলে ভুল হবে। তোমরা কোথাও মসজিদ ভাঙলে ভেবো না যে আমাদের ছেলেরা হাত গুটিয়ে বসে থাকবে।'' এই মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে সাম্প্রদায়িকতায় উসকানির অভিযোগ দায়ের করা হয় নির্বাচন কমিশনে (Election Commission of India)। শুক্রবার তার জেরেই তৃণমূল বিধায়ককে শোকজ করল কমিশন। 

[আরও পড়ুন: ভোটের মাঝে আরও বিপাকে ব্রিজভূষণ, যৌন হেনস্তা মামলায় মিলল ‘পর্যাপ্ত প্রমাণ’]

তবে এই প্রথম নয়, নানা সময়ে হুমায়ুন কবীরের নানা বিতর্কিত বক্তব্যই দলকে অস্বস্তিতে ফেলেছে। বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠানের প্রচার থেকে দূরে থাকার কথা প্রথমে বলেছিলেন তিনি। পরে দলের তরফে কর্তব্য নিয়ে সতর্ক করায় প্রচারে নামেন ভরতপুরের বিধায়ক। এবার তাঁরই বিরুদ্ধে ধর্মীয় উসকানিমূলক মন্তব্যের অভিযোগ উঠল। তবে কমিশনের শোকজ (Showcause) নোটিসের জবাবে তিনি কী লেখেন সেটাই দেখার।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উসকানিমূলক মন্তব্যের জের, ভরতপুরের তৃণমূল বিধায়ককে শোকজ কমিশনের।
  • বিধায়ক হুমায়ুন কবীরের দাবি, তিনি বিষয়টি শুনেছেন, কিন্তু এখনও শোকজের চিঠি হাতে পাননি।
Advertisement