shono
Advertisement

১ মার্চের আগেই মিলবে ১০০ দিনের টাকা, সুখবর শোনালেন অভিষেক

তালিকা তৈরির কাজ শেষ, টাকা পৌঁছে যাবে শ্রমিকদের ব্যাঙ্ক অ্য়াকাউন্ট, জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।
Posted: 07:13 PM Feb 25, 2024Updated: 07:13 PM Feb 25, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: মার্চ পর্যন্ত অপেক্ষা নয়। সোমবার অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি থেকেই ১০০ দিনের টাকা পাবেন শ্রমিকরা। রবিবার এই সুখবর শোনালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চের মধ্যেই এই টাকা সকলের অ্যাকাউন্টে পৌঁছে যাবে বলে মহেশতলায় দাঁড়িয়ে জানান তিনি। ১০০ দিনের বকেয়া পাবেন রাজ্যের প্রায় ৫৯ লক্ষ শ্রমিক।

Advertisement

১০০ দিনের কাজ বা মনরেগা (MGNREGA) প্রকল্পের কাজ করেও কেন্দ্রের কাছ থেকে টাকা পাননি বাংলার শ্রমিকরা, এই অভিযোগ দীর্ঘদিনের। কেন্দ্রের এই বঞ্চনার বিরুদ্ধে লাগাতার আন্দোলন সংগঠিত করেছে বাংলার শাসকদল তৃণমূল (TMC)। মুখ্যমন্ত্রীর তরফে প্রধানমন্ত্রীকে একাধিক চিঠি লেখার পাশাপাশি দিল্লিতে গিয়ে ধরনা হয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে। তৃণমূল নেত্রী নিজেও কলকাতায় অবস্থান কর্মসূচি করেছেন। কিন্তু সমাধান হয়নি তাতেও। বরং দরিদ্র মানুষের প্রতি বঞ্চনা দীর্ঘায়িত হয়েছে। তাই রেড রোডের ধরনা মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, আর কেন্দ্রের ভরসায় নয়, এই টাকা দেবে রাজ্য সরকারই। তার জন্য ৩৭০০ কোটি টাকা আলাদা করে বরাদ্দ করা হয়ে সদ্যসমাপ্ত বাজেট অধিবেশনে।

[আরও পড়ুন: বিধায়ক কাঞ্চনের বিয়েতে কড়া নিয়ম! ছবি তোলায় নিষেধাজ্ঞা, এত ‘রাখঢাক’ কেন? জানালেন শ্রীময়ী]

সেইমতো তালিকা তৈরি করে ২১ ফেব্রুয়ারি থেকে ১০০ দিনের টাকা শ্রমিকদের অ্যাকাউন্টে পৌঁছে যাওয়ার কথা ছিল। কিন্তু পরে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, শ্রমিকদের তালিকা তৈরি করতে খানিকটা সময় লাগবে। ২১ ফেব্রুয়ারির পরিবর্তে ১ মার্চ থেকে সেই টাকা দেওয়া হবে। আর রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায় জানালেন, তালিকা তৈরির কাজ শেষ। প্রায় ৫৯ লক্ষ শ্রমিক পাবেন ১০০ দিনের কাজের টাকা। ২৬ ফেব্রুয়ারি থেকেই সেই টাকা দেওয়া শুরু হবে। ১ মার্চের মধ্যে সেই টাকা দেওয়ার কাজ শেষ হয়ে যাবে বলে জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Election) আগে এই কাজ নিঃসন্দেহে তৃণমূলের বড় অ্যাডভান্টেজ।

[আরও পড়ুন: শাড়ি-শাঁখা-ঝাঁটা হাতে অজিত মাইতিকে তাড়া মহিলাদের! পদ ছাড়তে চাইলেন সন্দেশখালির TMC নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement