আলিপুরদুয়ারে ভল্লুকের তাণ্ডব, প্রায় সাড়ে তিনঘণ্টার চেষ্টায় কাবু করল বনকর্মীরা

08:23 PM Nov 24, 2022 |
Advertisement

রাজ কুমার, আলিপুরদুয়ার: বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল লাগোয়া এলাকায় ভল্লুকের আতঙ্ক কিছুতেই কাটছে না। বৃহস্পতিবার ফের আলিপুরদুয়ারে লোকালয়ে ভল্লুকের দেখা মেলায় হুলুস্থুল কাণ্ড। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় ঘুম পাড়ানি গুলি চালিয়ে ভল্লুকটিকে কাবু করল বনদপ্তর। শেষমেশ সেটিকে ছাড়া হল জঙ্গলে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বৃহস্পতিবার দুপুর ১২ টা নাগাদ আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের বাঙ্গাবাড়ি চাবাগানের ২ নম্বর সেকশনে একটি বড় ভল্লুক দেখতে পান স্থানীয়রা। ভল্লুকের আতঙ্কে চা বাগানের কাজ বন্ধ করে দেন চা শ্রমিকরা। এলাকাটি বক্সা ব্যাঘ্র প্রকল্পের পানা রেঞ্জের অধীন। ঘটনার খবর পাওয়া মাত্র পানা বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। ভল্লুকটিকে বন্দি করতে আরও বেশি বনকর্মী প্রয়োজন থাকায় আশপাশের রাজাভাতখাওয়া, দমনপুর-সহ বিভিন্ন রেঞ্জ থেকে বনকর্মীদের ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় বিকেল সাড়ে তিনটে নাগাদ ঘুমপাড়ানি গুলি করে ভল্লুকটিকে কাবু করে বনদপ্তর।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ১৭ কোটি টাকার সাপের বিষ উদ্ধার হিলি সীমান্তে, বিএসএফের হাত ফসকে পলাতক পাচারকারী]

ঘুমন্ত ভল্লুককে জালে বন্দি করে নিয়ে যাওয়া হয় রাজাভাতখাওয়া প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে। সেখানে প্রাথমিক চিকিৎসার পর ভল্লুকটিকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। বন দপ্তরের কর্তারা জানিয়েছেন, চা বাগানে গাছের ঝোপে লুকিয়ে থাকার কারণে ভল্লুকটিকে বাগে আনতে বেগ পেতে হয় বনকর্মীদের। কয়েকবার নিশানা করেও ঘুমপাড়ানি গুলি করতে পারেননি বনদপ্তরের ট্র্যাঙ্কুলাইজার মাষ্টার। কিন্তু অবশেষে ভল্লুকটিকে কাবু করতে পেরে স্বস্তি পান বনকর্মীরা।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের পশ্চিম বিভাগের উপক্ষেত্র অধিকর্তা পারভিন কাশোয়ান বলেন, “ভল্লুকটিকে আমরা সুস্থ অবস্থায় জঙ্গলে ছেড়ে দিয়েছি। এটি একটি সাব এডাল্ট পুরুষ ভল্লুক। এটি হিমালয়ান ব্ল্যাক বিয়ার প্রজাতির ভল্লুক। ভল্লুকটি কাউকে জখম করতে পারেনি। সুস্থ অবস্থায় ভল্লুকটিকে উদ্ধার করে ছাড়ার ঘটনা বনদপ্তরের একটি বড় সফলতা।”

[আরও পড়ুন: স্কুল নির্বাচনে হেরে তাণ্ডব, ব্যালট নিয়ে চম্পট TMC কাউন্সিলরের অনুগামীদের, আতঙ্কে কাঁটা প্রধান শিক্ষক]

This browser does not support the video element.

Advertisement
Next