নদিয়ায় বিজেপির রথযাত্রার অনুমতি জেলা প্রশাসনের, গেরুয়া শিবিরকে তোপ তৃণমূলের

12:20 PM Feb 05, 2021 |
Advertisement
Advertisement

রূপায়ণ গঙ্গোপাধ্যায় ও বিপ্লবচন্দ্র দত্ত: বিজেপির (BJP) রথযাত্রার অনুমতি আদৌ মিলবে নাকি মিলবে না, তা নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। ইচ্ছা করে রাজ্য প্রশাসন অনুমতি দিচ্ছে না বলেই দাবি গেরুয়া শিবিরের। তবে সেই অভিযোগকে মিথ্যা প্রমাণ করে নদিয়ায় রথযাত্রার অনুমতি দিল স্থানীয় প্রশাসন। আর তারপরই বিজেপিকে টুইটে খোঁচা দিল তৃণমূল।

Advertisement

বিজেপির রথযাত্রার অনুমতি নিয়ে রাজনীতির অভিযোগকে টুইটে কার্যত নস্যাৎ করে দিয়েছে তৃণমূল (TMC)। টুইটে উল্লেখ করা হয়েছে, “রাজ্য প্রশাসন রথযাত্রার অনুমতি দিতে অস্বীকার করেনি। বিজেপির দাবি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা। বিজেপির অবশ্যই এমন অভিযোগের প্রামাণ্য যুক্তি দেখানো প্রয়োজন।” ইতিমধ্যেই বিজেপির রথযাত্রা নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা রুজু হয়েছে। আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় আইনজীবী রমাপ্রসাদ রায় মামলা দায়ের করেছেন। তৃণমূলের তরফে ওই মামলা প্রসঙ্গও টুইটে উল্লেখ করা হয়েছে। টুইটে লেখা হয়েছে, “বিজেপির তরফে রথযাত্রার (Rath Yatra) অনুমতির জন্য মুখ্যসচিবের কাছে আবেদনপত্র জমা পড়ে। সেই আবেদনপত্রে রথযাত্রার রুটম্যাপও উল্লেখ করেছিল গেরুয়া শিবির। তবে মুখ্যসচিবের তরফে জানিয়ে দেওয়া হয় স্থানীয় প্রশাসনই অনুমতি দেবে। সেই অনুযায়ী নদিয়ায় রথযাত্রার অনুমতি মিলেছে। এছাড়া কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। তা এখনও বিচারাধীন। তাই ওই মামলা প্রসঙ্গে কোনও কিছু বলা সম্ভব নয়।”

[আরও পড়ুন: অক্সিজেনের খোঁজে ব্রিগেডের সভায় সাতাত্তরের বুদ্ধদেবকে চায় বামেরা!]

উল্লেখ্য, শনিবার রাজ্যের মোট পাঁচটি জায়গা থেকে পাঁচটি পরিবর্তনের রথযাত্রা বের করার কথা বিজেপির। যেগুলি ২৯৪টি বিধানসভা কেন্দ্র ছুঁয়ে যাবে। নবদ্বীপ থেকে যাত্রার সূচনা করার কথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (J.P.Nadda)। নবদ্বীপ জোনের রথের নাম ‘ চৈতন্যচেতনা রথ’। বিজেপি সূত্রে জানা গিয়েছে,’চৈতন্যচেতনা রথ’ শনিবার নবদ্বীপ থেকে যাত্রা শুরু করবে। ১৮ দিন ধরে বিভিন্ন স্থান পরিক্রমা করবে। নদিয়া, মুর্শিদাবাদের বিভিন্ন জায়গা ঘুরে আগামী ১৩ ফেব্রুয়ারি কৃষ্ণনগরে পৌঁছবে রথ। এরপর নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলা হয়ে উত্তর ২৪ পরগনার বনগাঁ, বসিরহাট, বারাসত হয়ে বারাকপুরে পৌঁছবে ওই রথ। বারাকপুরে গঙ্গার ধারে রথযাত্রার সমাপ্ত হওয়ার কথা।

জেপি নাড্ডার হাত দিয়ে আরও একটি রথযাত্রার সূচনা হবে। জানা গিয়েছে, বাকি তিনটি রথযাত্রার সূচনা করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অন্য পরিবর্তনের রথযাত্রাগুলির যাত্রা শুরু হবে কোচবিহার, কাকদ্বীপ, ঝাড়গ্রাম ও তারাপীঠ থেকে। ৮ ফেব্রুয়ারি কাকদ্বীপের যাত্রা শুরু হয়ে শেষ হবে কলকাতায়। এদিকে, তারাপীঠের যাত্রা শুরুর কথা ৯ ফেব্রুয়ারি।

[আরও পড়ুন: রাতভর জেরায় মিলল তথ্য, জোড়াবাগানে শিশুকে যৌন নির্যাতন ও খুনের ঘটনায় আটক দারোয়ান]

Advertisement
Next