shono
Advertisement

আকবর, সীতার নামবদলের নির্দেশ হাই কোর্টের, ‘বিতর্ক বাড়িয়ে লাভ কী?’, পর্যবেক্ষণ আদালতের

'পোষ্যের নাম কি রবীন্দ্রনাথের নামে রাখেন?', রাজ্য সরকারের আইনজীবীকে প্রশ্ন বিচারপতির।
Posted: 06:08 PM Feb 22, 2024Updated: 09:39 PM Feb 22, 2024

শান্তনু কর, জলপাইগুড়ি: আকবর ও সীতার নামে সিংহ-সিংহীর নাম বদল করতে হবে। বিশ্ব হিন্দু পরিষদের (VHP)মামলায় রাজ্য সরকারকে এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। আদালতের নির্দেশ মেনে নাম পরিবর্তনে রাজি রাজ্য সরকারও।  নামবদল নিয়ে বিশ্ব হিন্দু পরিষদের মামলা গড়াল প্রধান বিচারপতির এজলাসে। 

Advertisement

গত ১৬ ফেব্রুয়ারি বেঙ্গল সাফারি পার্কে (Bengal Safari Park)ত্রিপুরা থেকে আসা সিংহী ‘সীতা’র নামকরণে আপত্তি তুলে কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করে বিশ্ব হিন্দু পরিষদ। বুধবার বিচারপতি সৌগত ভট্টাচার্য স্টেট জু অথরিটির কাছে রিপোর্ট চেয়ে পাঠান। বৃহস্পতিবার সিঙ্গল বেঞ্চে পুনরায় মামলাটি শুনানির জন্য ওঠে। দেবদেবী বা স্বাধীনতা সংগ্রামীর নামে পশু-পাখির নাম রাখা যায় কিনা, এই নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। সরকার পক্ষের আইনজীবী জয়জিৎ চৌধুরী দাবি করেন, সিংহ-সিংহীর নাম ত্রিপুরাতেই রাখা হয়েছে। রাজ্যের দেওয়া নাম নয়।

[আরও পড়ুন: সমকামী সম্পর্ক, উদ্দাম যৌনতা! বান্ধবীকে ‘বিয়ে’র পরই কোন্নগরে সন্তানকে খুন মায়ের]

শেষ পর্যন্ত সিংহীর (Lioness) নামবদল মামলা গড়ায় প্রধান বিচারপতির বেঞ্চে। বিশ্ব হিন্দু পরিষদের আইনজীবী সুদীপ্ত মজুমদার বলেন, ”বৃহস্পতিবার রাজ্যের তরফে রিপোর্ট জমা করা হয়। তাতে তারা নামবদলে রাজি বলে জানিয়েছে। রিপোর্ট শোনার পর বিচারপতি এই মামলাটি জনস্বার্থ মামলা হিসেবে বিবেচনা করে আগামী ১০ দিনের মধ্যে প্রধান বিচারপতির এজলাসে পাঠাবেন। তাই আমাদের আগামিকালের মধ্যে এই মামলা সংক্রান্ত যাবতীয় সংশোধন করতে বলেছেন। আমরা তা অবশ্যই করব। আমাদের সীতা নাম নিয়ে আপত্তি ছিল। অপরদিকে আজ রাজ্যের তরফে সিংহীর নামবদল করে দেবে বলা হয়েছে। যদি নামবদল হয়ে যায়, তবে তো সব মিটে গেল। কিন্তু যতক্ষণ পর্যন্ত নাম বদল করা না হচ্ছে, ততক্ষণ মামলা চলবে।” 

[আরও পড়ুন: ‘হাত বেঁধেছে আদালত, নইলে শাহজাহানকে গ্রেপ্তার করতে পারে রাজ্য পুলিশই’, দাবি অভিষেকের]

এর পর সন্ধেবেলাই আদালতের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের বিচারপতি সৌগত ভট্টাচার্য রাজ্য সরকারের আইনজীবীর উদ্দেশে প্রশ্ন তোলেন, ”দেবদেবীর নামে কি পশুপাখির নাম রাখা যায়? সীতাকে সকলে পুজো করেন। আকবর একজন মহান সম্রাট ছিলেন। নিজের পোষ্যের নাম কি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে রাখবেন?” এর পরই তাঁর বার্তা, বিতর্ক বাড়িয়ে লাভ নেই।  

দেখুন ভিডিও: 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার