shono
Advertisement
112 feet Durga Puja

বন্ধ রানাঘাটের ১১২ ফুটের দুর্গাপুজো, কেন এমন সিদ্ধান্ত?

পুজো না করার সিদ্ধান্ত কমিটির।
Published By: Subhankar PatraPosted: 12:49 PM Oct 02, 2024Updated: 01:31 PM Oct 02, 2024

সঞ্জিত ঘোষ, নদিয়া: বন্ধ হয়ে গেল রানাঘাটের ১১২ ফুটের দুর্গাপুজো। আজ বুধবার মহালয়ার সকালে পুজো না করার সিদ্ধান্ত নিল কমিটি। সংবাদ প্রতিদিন ডিজিটালকে ফোনে পুজো কমিটির অন্যতম সদস্য সুজয় বিশ্বাস বলেন, "আদালতে মামলা লড়ার মতো টাকা আমাদের নেই। সবাই মিলে পুজো বন্ধের সিদ্ধান্ত নিলাম। আইনজীবীদের সেই বিষয় জানিয়ে দিয়েছি।"

Advertisement

রানাঘাটের কামালপুরের অভিযান সংঘ ১১২ ফুটের বিশ্বের সবচেয়েে বড় দুর্গা প্রতিমা করার সিদ্ধান্ত নেয়। সেই মতো শুরু হয় প্রস্তুতি। তবে প্রশাসনের অনুমতি না মেলায় তা নিয়ে জট দেখা যায়। কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় পুজো কমিটি। আদালত নদিয়ার জেলাশাসককে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেয়। বিভিন্ন দপ্তরের আপত্তির কারণে ১১২ ফুটের প্রতিমা মণ্ডপে স্থাপন এবং দর্শনের অনুমতি দেওয়া যাবে না বলে জানান জেলাশাসক। তবে সোমবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জেলাশাসককে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দেন। সঙ্গে ১৩৪ ফুট থেকে প্রতিমা দেখার ব্যবস্থা করা যাবে কি না সেই দিকটি দেখতে বলেন। ৩ অক্টোবর ফের এই মামলার শুনানি দিন ঠিক করা ছিল।

তার আগেই আজ বুধবার পুজো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল খোদ পুজো কমিটি। সুজয়বাবুর কথায়, "গ্রামবাসীদের থেকে টাকা নিয়ে কোনও বিজ্ঞাপনদাতা ছাড়াই পুজো করছিলাম। ইতিমধ্যেই ৬০ লাখ টাকা খরচ হয়েছে। আমরা আদালতে গিয়েছিলাম। আর মামলা লড়ার আর্থিক সার্মথ্য নেই আমাদের। আমরা পুজো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।"

অর্ধ সমাপ্ত।

তিনি আরও বলেন, "বিভিন্ন অসহযোগিতার মধ্য দিয়ে গ্রামবাসী বিশ্বের সবচেয়ে বড় দুর্গা দেখাতে পারল না।  পুজোর মাধ্যমে গ্রামটিকে তুলে আনার চেষ্টা ছিল। আমরা পুজো করার সব রকম চেষ্টা করেছিলাম। ফাঁকা জায়গায় অনেক দূর থেকেই প্রতিমা দেখানোর ব্যবস্থা করা হয়েছিল। পুজো করতে পারলাম না। কেস তোলার জন্য আমার আইনজীবীদের জানিয়ে দিয়েছি। আমার বলার ভাষা নেই।" এর সঙ্গে আগামী বছর পুজো হবে কিনা তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। সুজয় বলেন,  "পুজো আর কবে হবে ঠিক নেই।" 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বন্ধ হয়ে গেল রানাঘাটের ১১২ ফুটের দুর্গাপুজো।
  • আজ বুধবার মহালয়ার সকালে পুজো না করার সিদ্ধান্ত নিল কমিটি।
  • সংবাদ প্রতিদিন ডিজিটালকে ফোনে পুজো কমিটির অন্যতম সদস্য সুজয় বিশ্বাস বলেন, "আদালতে মামলা লড়ার মতো টাকা আমাদের নেই।"
Advertisement