shono
Advertisement

‘নিজের দেশেই শরণার্থী, ভারতে স্বাধীন’, শিলিগুড়িতে দাঁড়িয়ে চিনকে তোপ দলাই লামার

আর কী বললেন তিনি?
Posted: 02:32 PM Dec 14, 2023Updated: 03:38 PM Dec 14, 2023

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: ১৩ বছর পর শিলিগুড়িতে পা রাখলেন দলাই লামা। বৌদ্ধদের একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার সকালে শিলিগুড়িতে যান তিনি। সেখান থেকেই তোপ দাগলেন দলাই লামা। বললেন, “আমারা ভারতে স্বাধীন।”

Advertisement

ডিসেম্বরের ১১ তারিখ গ্যাংকট গিয়েছিলেন দলাই লামা (Dalai Lama)। গ্যাংটক, সিকিম হয়ে এদিন শিলিগুড়ি পৌঁছলেন তিনি। তাঁকে স্বাগত জানাতে ফুল হাতে রাস্তার দুপাশে হাজির হয়েছিলেন ভক্তরা। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান সকলে। এর পর শালুবাড়ায় সে-গুয়ে মনাস্ট্রিতে বিশেষ ধর্মীয় অনুষ্ঠানে ‘বোধিচিত্ত’ সংক্রান্ত পাঠ দেন দলাই লামা।। সেখানে দেড়ঘণ্টা ছিলেন তিনি। সিকিমের মন্ত্রী সোনম লামা বলেন, “ওঁর বক্তব্য আমাদের অনুপ্রাণিত করে শান্তিপূর্ণভাবে জীবন কাটাতে।” মনাস্ট্রির তরফে জাম্পা ভুটিয়া বলেন, ”দলাই লামার থেকে অনেক কিছু শিখলাম।” অত্যন্ত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান সম্পন্ন হয়েছে বলে জানান তিনি। এদিন শিলিগুড়ি থেকেই চিনকে আক্রমণ করলেন দলাই লামা। বললেন, “আমাদের দেশে আমরা শরণার্থী কিন্তু ভারতে স্বাধীনতা রয়েছে।”

[আরও পড়ুন: ২০ ঘণ্টা তল্লাশিই সার, প্রাক্তন TMC বিধায়কের বাড়ি থেকে ফাঁকা হাতেই বেরলেন IT আধিকারিকরা]

১৯৫৯ সালে চিনা হানাদার বাহিনীর হাত থেকে বাঁচতে তিব্বত থেকে দলবল সমেত পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছিলেন দলাই লামা। তারপর থেকেই তাঁকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে মনে করে বেজিং। পরবর্তীতে বহুবার ভারতের সাহায্য নিয়ে চিনের হাত থেকে তিব্বতকে স্বাধীন করার চেষ্টা করা হয়েছে। সেই নেহরুর আমল থেকেই তাঁকে নিয়ে ভারতের সঙ্গে চিনের কূটনৈতিক টানাপোড়েন চলেছে আজও। এসবের মাঝে ‘চিকেন নেক’ করিডোর শিলিগুড়িতে দাঁড়িয়ে দলাই লামার চিনকে তোপ অত্যন্ত তাৎপর্যপূ্র্ণ। প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সঙ্গে দেশের অবশিষ্ট অংশের সংযোগরক্ষাকারী একটি সংকীর্ণ ভূখণ্ড শিলিগুড়ি করিডর। যা ‘চিকেন নেক’ বলে পরিচিত। 

[আরও পড়ুন: র‌্যাকেট-শাটল কক যুদ্ধ! শাড়ি, সোয়েটার পরেই ব্যাডমিন্টনে মজলেন লাভলি-ফিরদৌসী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার