Advertisement

‘দু’চোখের পাতা এক করতে পারছি না’, এখনও তালিবানি আতঙ্কে কাবুল ফেরত দার্জিলিংয়ের বাসিন্দা

05:11 PM Aug 21, 2021 |

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: কোনওরকমে প্রাণ বাঁচিয়ে আফগানিস্তান (Afghanistan) থেকে বাড়ি ফিরলেন দার্জিলিংয়েরর বাসিন্দা প্রেম রাজ রানা। চোখে মুখে এখনও ছেয়ে রয়েছে আতঙ্ক। কথা বলতে গিয়ে বারবার গলা ধরা আসছিল। তবু কোনওরকমে বললেন, “এ যেন নতুন জন্ম। বাড়ি ফিরতে পারব, এটা একসময় ভাবতেও পারছিলাম না। ভয়ঙ্কর দৃশ্যের কথা ভাবলে এখনও শিউরে উঠছি। দু’চোখের পাতা এক করতে পারিনি এখনও। খুব খারাপ অবস্থা ওখানকার মানুষদের।”

Advertisement

লেবংয়ের বাসিন্দা প্রেম ২৪ বছর সেনাবাহিনীতে কাজ করেছেন। এরপর তিনি আফগানিস্তানে যান মার্কিন দূতাবাসের (US Embassy) নিরাপত্তারক্ষী হিসেবে কাজ করতে। সেখানে গত সাড়ে চারবছর ধরে তিনি কাজ করছিলেন। হঠাৎ তালিবান (Taliban Terror) দখল করে নেয় আফগানিস্তান। এরপরেই মাথায় আকাশ ভেঙে পড়ে তাঁর। তখন প্রতিদিন প্রাণে বেঁচে থাকার জন্য চলত প্রার্থনা। বাড়ি ফিরতে পারবেন কিনা, তা জানা ছিল না। শুক্রবার বাড়িতে বসে প্রেম বলছিলেন, এখনও আতঙ্ক থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। চোখ বন্ধ করলেই মনে পরে যাচ্ছে আতঙ্কের দিনের কথা।

[আরও পড়ুন: Salman Khan-কে ‘শিক্ষা’! ‘নিয়ম মানুন’, মুম্বই বিমানবন্দরে প্রবেশের মুখে অভিনেতাকে বাধা জওয়ানের]

মেয়েকে পাশে বসিয়ে জানালেন, ১৫ আগস্ট মার্কিন সেনার সহযোগিতায় কাবুল থেকে কাতার, নেপাল হয়ে দার্জিলিং পৌঁছলেন ১৮ আগস্ট। তাঁর কথায়, “সত্যি আমি কখনও ভাবিনি যে স্ত্রী-সন্তানদের সঙ্গে এজন্মে আর দেখা হবে। ওখানে তালিবানরা অস্ত্র নিয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। ইচ্ছামতো ওরা মানুষকে খুন করছে। আমি প্রতিটি দিন আতঙ্কের মধ্যে ছিলাম। মৃত্যুকে চোখের সামনে থেকে দেখেছি। আফগানিস্তানের যা অবস্থা তা কবে ঠিক হবে বলা কঠিন।”

[আরও পড়ুন: জীবদ্দশাতেই নজির নচিকেতার, শিল্পীর নামে তৈরি হচ্ছে ৮০০ আসন বিশিষ্ট প্রেক্ষাগৃহ]

আরও জানালেন, তালিবানরাই (Taliban) এখন গোটা দেশ দাপিয়ে বেড়াচ্ছে। ওদের কথা না শুনলেই মৃত্যু অনিবার্য। তাই আর ওই দেশে আমি যেতে চাই না। ওখানকার মানুষদের কথা ভাবলেই আঁতকে উঠছি। এরকম ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি জীবনে কোনওদিন হইনি বলেই নিজের চোখের কোণ থেকে জল মুছলেন প্রেম রাজ রানা।

 

Advertisement
Next