shono
Advertisement

‘উত্তরবঙ্গ বিভাজন চায় না বিজেপি’, দিলীপ ঘোষের মন্তব্যে ফের অশান্তির আঁচ পাহাড়ে

অসন্তুষ্ট পাহাড়ের দল জিএনএলএফ, হামরো পার্টি।
Posted: 07:18 PM Apr 22, 2023Updated: 07:24 PM Apr 22, 2023

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: বিজেপি কখনওই উত্তরবঙ্গ বিভাজন চায় না। শুক্রবার কালিম্পং সফরে গিয়ে এই মন্তব্য করেন স্বয়ং বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর এই মন্তব্যের পর থেকে নতুন করে সরগরম পাহাড়ের রাজনীতি। দিলীপ ঘোষের এই বক্তব্যকে সমর্থন করেনি তাদেরই জোটসঙ্গী জিএনএলএফ (GNLF)। শনিবার পাহাড়জুড়ে এর বিরোধিতা করে চোখে পড়ল পোস্টার। জিএনএলএফের যুব নেতা বুদ্ধ তামাং বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতির মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। পাশাপাশি সমালোচনায় সরব হামরো পার্টিও। তারা কোনওভাবেই এ ধরনের মন্তব্য মেনে নিতে পারেননি।

Advertisement

পাহাড় রাজনীতির মূল ইস্যুই পৃথক গোর্খাল্যান্ডের (Gorkhaland) দাবি। এই দাবিকে সামনে রেখেই নির্বাচনে লড়াই করে পাহাড়ের দলগুলি। এবার তারা পৃথক রাজ্যের জন্য কেন্দ্রের দিকে তাকিয়ে। রাজ্য সরকারের ভূমিকা নিয়ে তাদের কোনও মাথাব্যথা নেই। সেই কেন্দ্র সরকারের দলের প্রতিনিধি পাহাড়ে গিয়ে যখন বিভাজনের বিরুদ্ধে কথা বলেছেন, তখন তা মেনে নিতে পারেনি বাকি দলগুলি।

[আরও পড়ুন: রান্নাঘরে অগ্নিদগ্ধ স্ত্রী, বাঁচাতে গিয়ে ঝলসে পুকুরে ঝাঁপ স্বামীর]

ঘটনার সূত্রপাত শুক্রবার বিকেলে। ওইদিন সকালে কালিম্পং (Kalimpong) জেলায় দলীয় বৈঠকে যোগ দেন বিজেপির (BJP) সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। তিনি বুথস্তরের কর্মীদের নিয়ে বৈঠক করে পঞ্চায়েত নির্বাচনের (Panchayet Election) রণকৌশল ঠিক করেন। এরপর বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন করেন। ওই সময় তিনি বলেন, “বিজেপি একাই পঞ্চায়েত নির্বাচনে লড়াই করবে। আমরা প্রস্তুত রয়েছি এখন শুধু নির্বাচন ঘোষণা করার অপেক্ষা। তবে বিজেপি কোনও সময় উত্তরবঙ্গ ভাগ চায় না। আমরা সবসময়ই বিভাজনের বিপক্ষে। কোনও সমস্যা থাকলে বা দাবি থাকলে তা নিয়ে আলোচনা করা উচিত। তার জন্য ত্রিপাক্ষিক আলোচনা করা হোক। কিন্তু রাজ্য সরকার সহযোগিতা করছে না। তবে কোনওরকম ভাগাভাগি নয়।”

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা DA আন্দোলনকারীদের, আবারও পিছিয়ে গেল মামলার শুনানি]

তাঁর এই মন্তব্যের পরেই পাহাড়ে সমালোচনার ঝড় উঠেছে। শনিবার কালিম্পং শহরজুড়ে পোস্টারিং করেছে বিজেপির জোটসঙ্গী জিএনএলএফ। তারা বিজেপির এহেন মন্তব্যকে তীব্র নিন্দা করেছে। দলের যুবনেতা বুদ্ধ তামাং বলেন, “পরপর তিনবার আমরা বিজেপিকে জিতিয়েছি। তাদের সাংসদকে দিল্লি পাঠিয়েছি। আমরা চাই, পাহাড় সমস্যার স্থায়ী সমাধান। আমরা চাই গোর্খারা নিজেদের পরিচয়ে বাঁচুক। অথচ এখন দিলীপ ঘোষ বলছেন, তাঁরা বিভাজন চান না! এটা কোনওভাবেই আমরা মেনে নিতে পারলাম না। আমরা এর তীব্র নিন্দা করছি।”

অন্যদিকে, হামরো পার্টিও (Hamro Party) একইভাবে সমালোচনায় বিদ্ধ করেছে বিজেপির দিলীপ ঘোষকে। তাদের দলের মুখপাত্র লাডুপ ঘিসিং বলেন, “আমরা পৃথক রাজ্যের জন্য কেন্দ্রের দিকে তাকিয়ে রয়েছি। কিন্তু তাদের দলের সর্বভারতীয় সহ সভাপতি যখন এর বিরুদ্ধে কথা বলছে সেটা মেনে নেওয়া যায় না। ওঁর এ ধরনের মন্তব্যের তীব্র বিরোধিতা করি আমরা। তবে আমরা আশাবাদী কেন্দ্র সরকার এই মতের সঙ্গে সহমত নয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার