shono
Advertisement

আগামী সপ্তাহ থেকেই রাজ্যে কমছে বিলিতি মদের দাম, জেনে নিন খুঁটিনাটি

একনজরে দেখে নিন ৭৫০ মিলিলিটার বোতলের মূল্য।
Posted: 06:27 PM Nov 12, 2021Updated: 06:50 PM Nov 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে সুরাপ্রেমীদের জন্য ফের সুখবর। আগামী মঙ্গলবার অর্থাৎ ১৬ নভেম্বর থেকে রাজ্যে কমছে বিলিতি মদের দাম (Liquor price)। বর্তমানের তুলনায় আরও খানিকটা কম হতে চলেছে বিয়ারের মূল্যও। রাজ্য সরকার আবগারি শুল্ক কমানোর জন্যই সস্তা হচ্ছে বিলিতি মদ।

Advertisement

রাজ্য (West Bengal) অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, আবগারি শুল্কের হার সংশোধন করেছে প্রশাসন। ফলে ভারতে যে সব বিলিতি মদ ও বিয়ার তৈরি হয়, তার দাম কমবে। জানা গিয়েছে, বিলিতি মদ বর্তমানে যে দামে পাওয়া যায়, তার তুলনায় প্রায় ২৫ শতাংশ কমবে। ৭৫০ মিলিলিটারের বোতলের দাম ২,০০০ টাকা হলে তা ১০০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত কমে যাবে। আর ২,২০০-২,৩০০ টাকার বিলিতি মদের ক্ষেত্রে ৫০০-৬০০ টাকা পর্যন্ত কমতে পারে দাম।

[আরও পড়ুন: ফ্ল্যাট কেনার পরিকল্পনা করছেন? এক বছরের মধ্যে বাড়তে পারে ১০-১৫ শতাংশ দাম]

এবার প্রশ্ন হল, মদের দাম কমলে সরকারের মোট আবগারি রাজস্ব আদায়ও কি কমে যাবে? তাহলে কীভাবে রাজ্য এই আর্থিক ঘাটতি পূরণ করবে? এক প্রশাসনিক কর্তার দাবি, রাজস্ব আদায় কমবে না। বরং দাম কমলে বিক্রি বাড়বে এবং সেই হিসাবে আবগারি রাজস্ব সংগ্রহও বর্তমানের তুলনায় বাড়বে।

উল্লেখ্য, গত বছর মার্চে অতিমারীর দাপট বাড়ার পর দীর্ঘদিন বন্ধ ছিল মদ বিক্রি। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, মদ্যপানে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বাড়ে। সেই কারণেই বন্ধ হয়ে যায় মদের দোকান। ফলে পরবর্তীতে মদ বিক্রি শুরু হলে প্রথমে ৩০ শতাংশ বিক্রয় কর বসিয়েছিল রাজ্য। পরে যা অতিরিক্ত আবগারি শুল্কে পরিবর্তিত হয়। আর তাতেই বিলিতি মদের দাম বেশ খানিকটা বাড়ে। যার প্রতিফলন দেখা যায় ২০২০-২১ সালের সরকারের মোট আবগারি রাজস্ব সংগ্রহে। তবে এবার রাজস্ব আদায় একই রেখে সুরাপ্রেমীদের স্বস্তি দিতে চলেছে মদের নতুন মূল্য।

[আরও পড়ুন: ফের শহরে অ্যাপ ক্যাবের দৌরাত্ম্য, গাড়ির চালকের হাতে নিগ্রহের শিকার মহিলা সংবাদকর্মী]

একনজরে ৭৫০ মিলিলিটার বোতলের মূল্য:

ব্র্যান্ড দাম (বর্তমান) – সম্ভাব্য দাম
রয়্যাল স্ট্যাগ ৯৮০ টাকা – ৭১০ টাকা
রয়্যাল চ্যালেঞ্জ ১০০০ টাকা – ৭৩০ টাকা
ম্যাকডয়েল সেলিব্রেশন রাম ৬৪০ টাকা – ৫৪০ টাকা
ব্লেন্ডার্স প্রাইড ১৩৫০ টাকা – ৯২০ টাকা
অ্যান্টিকুইটি ব্লু ১৬১০ টাকা – ১২০০ টাকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার