shono
Advertisement

মাধ্যমিকের অঙ্ক পরীক্ষায় কেন্দ্রে পৌঁছলই না গ্রাফ পেপার! বিতর্কে পর্ষদ

এপ্রসঙ্গে কী জানিয়েছে পর্ষদ?
Posted: 06:42 PM Mar 02, 2023Updated: 08:09 PM Mar 02, 2023

দিপালী সেন: মাধ্যমিকে (Madhyamik Exam 2023) এবার গ্রাফ পেপার বিভ্রাট। অঙ্ক পরীক্ষায় গ্রাফের প্রশ্ন থাকা সত্ত্বেও রাজ্যের কোনও স্কুলেই দেওয়া হল না ছক কাগজ। অবস্থা বেগতিক বুঝে সাদা কাগজ অর্থাৎ উত্তরপত্রের গ্রাফ করার নির্দেশ পর্ষদের। এই ঘটনায় শোরগোল শিক্ষামহলে। কীভাবে এমন ভুল হল, সেই প্রশ্নই তুলেছেন শিক্ষাবিদেরা।

Advertisement

বিষয়টা ঠিক কী? আজ অর্থাৎ বৃহস্পতিবার ছিল মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা। নির্দিষ্ট সময়েই শুরু হয় পরীক্ষা। ১৫(ii) নম্বর প্রশ্নের উত্তর করতে হত ছক কাগজে। কিন্তু পরীক্ষা শুরুর কিছুক্ষণ পর দেখা যায়, পর্ষদের তরফে পাঠানোই হয়নি গ্রাফ কাগজ। ফলত কীভাবে পরীক্ষার্থীরা ওই প্রশ্নের উত্তর দেবে, তা নিয়ে তৈরি হয় জটিলতা। এই পরিস্থিতিতে পর্ষদের তরফে নির্দেশ দেওয়া হয় সাদা কাগজ অর্থাৎ উত্তরপত্রে সঠিকভাবে গ্রাফের অঙ্কটি করতে পারলেই মিলবে পুরো নম্বর। কিন্তু সাদা কাগজে গ্রাফের অঙ্ক করা কার্যত অসম্ভব।

[আরও পড়ুন: প্রথমবার ভোটে দাঁড়িয়ে সাগরদিঘিতে বাজিমাত, জেনে নিন কে এই বায়রন বিশ্বাস?]

এ বিষয়ে কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স এণ্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক- সৌদীপ্ত দাস বলেন, “করোনা কেবলমাত্র পরীক্ষার্থীদের পড়াশোনার অভ্যেস নষ্ট করেছে তা নয়। পরীক্ষা পরিচালনা যারা করছেন সেই সংস্থাও ভুলে গেলেন মাধ্যমিকের অঙ্কে স্ট্যাটিস্টিকস বলে একটি অধ্যায় রয়েছে। ফলে ছক কাগজ দেওয়াটা বাধ্যতামূলক। আজ অনেক ছাত্রছাত্রীদের ১৫(ii) অঙ্কটি নিয়ে চুপ করে বসে থাকতে হয়েছে।” ঘটনা প্রসঙ্গে পর্ষদ সভাপতি বলেন, ‘‘প্রশ্নপত্র যিনি তৈরি করেন, তিনি নোট দিয়ে জানাননি যে পরীক্ষার্থীদের গ্রাফ পেপার দিতে হবে। সেই কারণে উত্তরপত্রের সঙ্গে গ্রাফ পেপারও পাঠানো হয়নি। আমি পরীক্ষা উপসচিবের কাছে ইতিমধ্যেই কারণ জানতে চেয়েছি। বলেছি ৪ তারিখের মধ্যে রিপোর্ট দিতে।’’

পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, গ্রাফ পেপারের অভাবে ওই প্রশ্নটির উত্তর না দিয়ে বিকল্প দু’টি প্রশ্নের উত্তর দিয়ে এসেছে অধিকাংশই। অনেকের আবার বিকল্প প্রশ্নের উত্তর জানা ছিল না। এদিকে ছিল না সাদা কাগজে আঁকার আত্মবিশ্বাস। ফলে, ৪ পূর্ণমানের একটি প্রশ্ন ছেড়েই চলে এসেছে তারা। অনেকে অংকটি করে এলেও ঠিকঠাক নম্বর মিলবে কিনা তা নিয়ে আশঙ্কিত। অন্যদিকে, গণিতের প্রশ্নপত্র কঠিন হয়েছে বলে দাবি পরীক্ষার্থীদের একাংশের। পরীক্ষা দিয়ে বেরিয়ে কয়েকজন পরীক্ষার্থীকে কান্নায় ভেঙে পড়তে দেখা গিয়েছে কয়েকটি পরীক্ষাকেন্দ্রে।

[আরও পড়ুন: সাগরদিঘিতে ধাক্কা তৃণমূলের, উপনির্বাচনে জয়ী বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার