shono
Advertisement
Hilsa

অবশেষে বঙ্গে এল পদ্মাপাড়ের ইলিশ, দাম কত? খোঁজ শুরু বাজারে

মোট ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হওয়ার কথা ভারতে, কেজি প্রতি রপ্তানি মূল্য ১০ ডলার।
Published By: Sucheta SenguptaPosted: 05:19 PM Sep 26, 2024Updated: 05:25 PM Sep 26, 2024

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: মহালয়ার বাকি এখনও এক সপ্তাহ। তার আগেই বঙ্গে এল পদ্মাপাড়ের ইলিশ! লক্ষ্মীবারে বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে বেশ কয়েকটন ইলিশ এসে পৌঁছয়। জানা গিয়েছে, প্রথম গাড়িতে ৪ টন রুপোলি শস্যের আগমন ঘটেছে। পরবর্তী গাড়িগুলিতে প্রায় ২০ টন ইলিশ আসার কথা ছিল। বলা হচ্ছে, শুক্রবার থেকেই বাজারে মিলবে পদ্মার ইলিশ। দাম হতে পারে কেজি প্রতি ২০০০ টাকা বা তার বেশি।

Advertisement

পেট্রাপোল বন্দরে এল ৪ টন ইলিশ। নিজস্ব চিত্র।

বেনাপোল বন্দর থেকে পাওয়া সূত্রে জানা গিয়েছে, ৩০০০ টন ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪ টন অর্থাৎ ৪ হাজার কেজি মাছ এসেছে। দুটি ট্রাকে করে ইলিশবোঝাই ২০০ বক্স মাছ বুধবার বিকেলে বেনাপোল বন্দরে পৌঁছে যায় রপ্তানির জন্য। মৎস্য দপ্তরের অনুমতি সাপেক্ষে বৃহস্পতিবার পেট্রাপোল দিয়ে ঢুকেছে এপার বাংলায়। নতুন ও পুরনো সব আবেদনপত্র এবং এর সঙ্গে সম্পর্কিত কাগজপত্র যাচাই-বাছাই করে ইলিশ রপ্তানির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। শর্তে বলা হয়েছে, অনুমতির মেয়াদ কার্যকর থাকবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত।

শুক্রবার থেকেই পদ্মার সুস্বাদু ইলিশ পাতে পড়বে বঙ্গবাসীর। বলা হচ্ছে, কলকাতা ও সংলগ্ন অঞ্চলের বাজারগুলিতে তা পাওয়া যাবে। বৃহস্পতিবার বেনাপোল বন্দর দিয়ে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির মধ্যে প্রথম চালানে মোট ১৮ মেট্রিক টন অর্থাৎ ১৮ হাজার কেজি ইলিশ মাছ। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য পড়ছে ১০ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১২০০ টাকা। আর ভারতীয় মূল্যে ৮৪০ টাকা। সেই নিরিখে বাজারে পদ্মার ইলিশের দাম নির্ধারিত হবে। পরে আরও ইলিশ ঢুকবে। ফলে বাজারে জোগান বাড়বে। আর জোগান বাড়লে দামও খানিকটা কমতে পারে। ফলে উৎসবের মরশুমে বাঙালি পদ্মার রুপোলি শস্যের স্বাদ পেতে পারেন বলেই মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অবশেষে পদ্মাপাড় থেকে বঙ্গে এল ইলিশ।
  • পেট্রাপোল সীমান্ত দিয়ে ৪টন ইলিশ পৌঁছয় বৃহস্পতিবার।
  • শুক্রবার থেকেই বাজারে মিলবে পদ্মার ইলিশ, দাম কত হবে? শুরু হয়েছে কাজ।
Advertisement