shono
Advertisement

ষড়যন্ত্র! কোন্নগর, হিন্দমোটর স্টেশনের বোর্ডে হিন্দি ভাষার লেখায় কালি মাখাল দুষ্কৃতীরা

মামলা দায়ের করল আরপিএফ।
Posted: 03:34 PM Dec 21, 2020Updated: 03:34 PM Dec 21, 2020

সুব্রত বিশ্বাস: রাজ্যের নানা রেলবোর্ড থেকে বাংলা ভাষাকে বিদায় জানানোর ষড়যন্ত্র চলছে অভিযোগ উঠছে। ঠিক তখনই বিভিন্ন স্টেশনের নামের বোর্ডে হিন্দি ভাষায় লেখা নামের উপর কালো কালি লেপে দিচ্ছে। হাওড়া-ব্যান্ডেল শাখার হিন্দমোটর, কোন্নগর স্টেশনে (Konnagar Station) দুষ্কৃতীদের এই অপকর্মে চাঞ্চল্য ছড়িয়েছে। বালি আরপিএফের তরফ থেকে মামলা দায়ের করে তদন্ত শুরু করা হয়েছে। দুষ্কৃতীদের এই কাজে ক্ষুব্ধ কোন্নগরবাসীও।

Advertisement

তৃণমূলের শ্রমিক সংগঠন পরিচালিত কোন্নগর রেলওয়ে হকার ইউনিয়নের সভাপতি অশোক মুখোপাধ্যায় বলেন, “ভাষাগত বিভাজনের ষড়যন্ত্র চলছে।” বিদায়ী চেয়ারম্যান বাপ্পাদিত্য চট্টোপাধ্যায় তীব্র নিন্দা করে রেলকে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছে। আরপিএফ কমান্ড্যান্ট বলেন, “গোপনে এই দুষ্কর্ম করেছে। সিসিটিভি না থাকায় অপরাধী চিহ্নিত করা মুশকিল। খোঁজ খবর নেওয়ার কাজ চলছে।” পূর্ব রেলের রাজভাষা আধিকারিক গ্রেগরি টিগগা জানান, “সবাই যাতে বুঝতে পারেন, সে জন্য তিনটি ভাষা ব্যবহার হয়। এই ধরণের কাজ অনুচিত।”

[আরও পড়ুন : ESI-এর টাকায় কারচুপির প্রতিবাদ করায় ছাঁটাই! শ্রমিক বিক্ষোভে উত্তাল হুগলির জুটমিল]

ভাষাগত বিষয় নিয়ে রেলে বিতর্কমূলক কাজ চলছে বেশকিছু মাস ধরে। আসানসোল স্টেশন থেকে বাংলাকে বিদায় দেওয়া হয়েছিল। এরপর লিলুয়া ওয়ার্কশপে একই ভাবে বোর্ড থেকে বাংলা ভাষাকে তুলে দেওয়া হয়। এনিয়ে আন্দোলনের জেরে ফের বাংলাকে ফিরিয়ে আনা হয়। এখন ভাষার উপর ক্রোধ দুষ্কৃতীদের। এখন দেখার এ বিষয় রেল কী পদক্ষেপ করে?

[আরও পড়ুন : অমিত শাহের পালটা, আগামী ২৯ ডিসেম্বর বোলপুরে রোড শো মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement