shono
Advertisement

কৃষকের আয় বৃদ্ধিতে শীর্ষে বাংলা, স্বীকৃতি দিল কেন্দ্রই

কৃষিমন্ত্রকের অধীন সংস্থার রিপোর্টে উচ্ছ্বসিত রাজ্যের শাসকদল।
Posted: 08:48 AM Jul 17, 2022Updated: 08:48 AM Jul 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষকদের আয় বৃদ্ধির ক্ষেত্রে বাংলা (West Bengal) যে অন‌্য রাজ‌্যগুলিকে পিছনে ফেলেছে তা এবার মেনে নিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রক। বাংলার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় দীর্ঘদিন ধরেই বিভিন্ন ফোরামে দাবি করে আসছেন যে, তাঁর আমলে গত ১১ বছরে বাংলার কৃষকদের আয় দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে। এবার কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার (আইসিএআর) তাদের রিপোর্টে জানাল, পশ্চিমবঙ্গে ক্ষুদ্র কৃষকদের আয় ২০১৬-১৭’র তুলনায় ২০২০-২১ সালে ২০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

Advertisement

বড় কৃষকদের ক্ষেত্রে, অর্থাৎ যাদের জমির পরিমাণ ১০ হেক্টরের বেশি তাদের আয় এই সময়কালে বাংলায় ৩৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে পুদুচেরির সঙ্গে যুগ্মভাবে দেশের শীর্ষে রয়েছে বাংলা। শনিবার আইসিএআর তাদের রিপোর্টটি প্রকাশ করেছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর রিপোর্টটি প্রকাশ করেন। এর পর কেন্দ্রীয় সরকারের তরফেই রিপোর্টের অংশবিশেষ তুলে ধরে বাংলার সাফল্যে কথা টুইট করে জানানো হয়। আইসিএআরের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের মোট ৭৫ হাজার কৃষকের উপর সমীক্ষা চালিয়ে আয় বৃদ্ধির বিষয়টি জানা গিয়েছে। আইসিএআরের দাবি, উন্নত প্রযুক্তি এবং সরকারের নীতির জন‌্যই গোটা দেশে এই সাফল‌্য মিলেছে।

[আরও পড়ুন: সমপ্রেম মেনে নেয়নি পরিবার, বিয়ের পরও বাড়ির লোকের চাপে ‘বিচ্ছেদ’ দুই নারীর]

তৃণমূল কংগ্রেসের (TMC) পক্ষ থেকে অবশ‌্য বাংলার কৃষকদের আয় বৃদ্ধির জন‌্য মমতা বন্দ্যোপাধ‌্যায়ের (Mamata Banerjee) বিভিন্ন উদ্যোগের কথা বলা হয়েছে। তৃণমূলের তরফে টুইট করে বলা হয়, মমতা বন্দ্যোপাধ‌্যায়ের ‘কৃষকবন্ধু প্রকল্পে’ ৮৯ লক্ষ কৃষককে বছরে দু’বার আর্থিক সাহায‌্য দেওয়া হয়। মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় বারবার বলেছেন, দেশের অন‌্যত্র কৃষকদের বঞ্চনা করা হলেও বাংলায় রাজ‌্য সরকার সবসময় কৃষকদের পাশে থেকেছে। কোভিডের সময়েও রাজ্যে কৃষক পরিবারগুলির মাথাপিছু আয় বেড়েছে।” তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “মমতার বন্দ্যোপাধ‌্যায়ের প্রচেষ্টার ফলেই বাংলার কৃষকদের আয় বাড়ানো সম্ভব হয়েছে।”

আইসিএআরের রিপোর্টে বলা হয়েছে, বাংলায় কৃষকদের আয় শুধুমাত্র চিরাচরিত ধান চাষের মধ্যে দিয়েই বৃদ্ধি পায়নি। কৃষকদের আয় বৃদ্ধির ক্ষেত্রে হর্টিকালচার ও পশুপালনের একটি বড় ভূমিকা রয়েছে। রিপোর্টে লেখা হয়েছে পশ্চিমবঙ্গ ছাড়া উত্তরাখণ্ড, ছত্তিশগড় ও পুদুচেরিতে কৃষকদের সামগ্রিক আয় গত পাঁচ বছরে ২০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। অন‌্যান‌্য রাজ্যে সেখানে বৃদ্ধির পরিমাণ ১৫০ থেকে ২০০ শতাংশ। ফলত এটা স্পষ্ট বিজেপিশাসিত বড় রাজ‌্যগুলির তুলনায় পশ্চিমবঙ্গে কৃষির বিকাশ অনেক বেশি। রিপোর্টে লেখা হয়েছে, পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে কৃষি ও অকৃষি ক্ষেত্রে আয় এতটাই বৃদ্ধি পেয়েছে যে তা কৃষকের মোট আয় বৃদ্ধির সঙ্গে অতিরিক্ত আয়েরও বৃদ্ধি ঘটিয়েছে। পঞ্চায়েত ভোটের আগে কৃষিক্ষেত্রের এই সাফল‌্য তৃণমূলকে রাজনৈতিকভাবে এগিয়ে দেবে ।

[আরও পড়ুন: বিলাসবহুল বাড়ির অন্দরে রমরমা মাদক কারবার, কাটোয়ায় STF-এর জালে প্রাক্তন নৌসেনা কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement