shono
Advertisement
West Bengal Lok Sabha Election 2024

বসিরহাট-সহ রাজ্যের ৯ কেন্দ্রে নির্বাচন, ভোট সপ্তমীতে বাড়ছে বাহিনী

শেষ দফার ভোট হিংসাহীন করতে মরিয়া কমিশন।
Published By: Sayani SenPosted: 09:04 AM May 29, 2024Updated: 03:46 PM May 29, 2024

স্টাফ রিপোর্টার: রাজ্যে সপ্তম তথা শেষ দফায় ভোট (West Bengal Lok Sabha Election 2024) রয়েছে বসিরহাট-সহ ৯ কেন্দ্রে। শেষ দফার ভোট হিংসাহীন করতে মঙ্গলবার দফায় দফায় বৈঠক করেছেন রাজ্যে নিযুক্ত নির্বাচন কমিশনের বিশেষ সাধারণ পর্যবেক্ষক, বিশেষ পুলিশ পর্যবেক্ষক এবং রাজ্যের মুখ‌্য নির্বাচন আধিকারিকের দপ্তরের কর্তারা। বৈঠকের সিদ্ধান্ত, অশান্তি রুখতে নয় কেন্দ্রে ৯৬৭ কোম্পানি অর্থাৎ ৭৭ হাজারেরও বেশি আধা সেনা মোতায়েন করা হবে। তার মধ্যে শুধু কলকাতা পুলিশ নিয়ন্ত্রিত এলাকায় মোতায়েন করা হচ্ছে ২৪৬ কোম্পানি আধা সেনা। সঙ্গে থাকছে প্রায় সাড়ে ১১ হাজার কলকাতা পুলিশ। পাশাপাশি ৫৯৯টি কুইক রেসপন্স টিম রাস্তায় টহল দেবে। এই নয় কেন্দ্রে মোট কিউআরটি-র সংখ‌্যা ১৯৫০।

Advertisement

বড় সংখ‌্যক বাহিনী মোতায়েন করা হচ্ছে বারুইপুর, বসিরহাট ও ডায়মন্ড হারবার পুলিশ জেলায়। বারুইপুরে থাকছে ১৬০ কোম্পানি আধা সেনা ও প্রায় সাড়ে চার হাজার রাজ‌্য পুলিশ। সন্দেশখালি-সহ বসিরহাটে ১১৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও তিন হাজারেরও বেশি রাজ‌্য পুলিশ পাঠানো হচ্ছে। ডায়মন্ড হারবারবারের জন‌্য ১১০ কোম্পানি আধা সেনার সঙ্গে প্রায় চার হাজার রাজ‌্য পুলিশ মোতায়েন করা হচ্ছে। সুন্দরবন পুলিশ জেলায় থাকছে ১১৪ কোম্পানি আধা সেনা ও তিনহাজারের বেশি রাজ‌্য পুলিশ। ৮১ কোম্পানি করে বাহিনী থাকছে বারাকপুর ও বারাসত পুলিশ জেলায়। বিধাননগর পুলিশ কমিশনারেটে বরাদ্দ ৫৯ কোম্পানি বাহিনী। রাজ‌্য ও কলকাতা পুলিশের ৩৩ হাজারেরও বেশি কর্মীকে ভোটের কাজে নামানো হচ্ছে।

[আরও পড়ুন: কলকাতায় বসে বাংলাদেশে মোবাইল পাচার! গ্রেপ্তার চক্রের দুই মাথা, উদ্ধার প্রচুর ফোন]

কমিশন সূত্রে খবর, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এবার ইভিএম মেশিনের ব‌্যালট ইউনিট, কন্ট্রোল ইউনিট ও ভিভিপ‌্যাটের সঙ্গে ‘সিম্বল লোডিং ইউনিট’-ও ফল ঘোষণার পর ৪৫ দিন পর্যন্ত সংরক্ষণ করতে হবে। কোনও রাজনৈতিক দল গণনার ফলাফল নিয়ে সন্দেহ থাকলে এগুলি পরীক্ষা করে দেখার জন‌্য আবেদন করতে পারে। পাশাপাশি ইভিএমে কারচুপি নিয়ে ওঠা অভিযোগের প্রেক্ষিতে এবার প্রথম ‘সেমি কন্ডাকটর বার্নট মেমরি’ পরীক্ষার সুবিধা রাখা হচ্ছে। কোনও সন্দেহ হলে নির্দিষ্ট অর্থ জমা দিয়ে এই পরীক্ষার আবেদন করা যেতে পারে।

[আরও পড়ুন: ‘মন নিয়ে খেলে মন ভেঙেছে’, সুইসাইড নোটে আক্ষেপ যুবতীর, গ্রেপ্তার বিবাহিত প্রেমিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজ্যে সপ্তম তথা শেষ দফায় ভোট রয়েছে বসিরহাট-সহ ৯ কেন্দ্রে।
  • শেষ দফার ভোট হিংসাহীন করতে মরিয়া কমিশন।
  • অশান্তি রুখতে নয় কেন্দ্রে ৯৬৭ কোম্পানি অর্থাৎ ৭৭ হাজারেরও বেশি আধা সেনা মোতায়েন করা হবে।
Advertisement