shono
Advertisement

‘কুম্ভমেলা সুয়োরানি, এখানে যেন দুয়োরানি’, গঙ্গাসাগরে দাঁড়িয়ে কেন্দ্রকে তোপ মমতার

গঙ্গাসাগর জাতীয় মেলা নয় কেন? প্রশ্ন মুখ্যমন্ত্রীর।
Posted: 12:19 PM Dec 29, 2021Updated: 01:39 PM Dec 29, 2021

কিংশুক প্রামাণিক, গঙ্গাসাগর: ১২ জানুয়ারি মেলা শুরু। তার আগে ফের বঞ্চনা উসকে দিয়ে গঙ্গাসাগরকে জাতীয় ইস্যু করে দিলেন মমতা বন্দ্যোপাধায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর অভিযোগ, কুম্ভমেলার চেয়ে কোনও অংশে কম নয় গঙ্গাসাগর। ২০-৩০ লক্ষ মানুষ সারা দেশ থেকে আসেন। কিন্তু এখনও জাতীয় মেলার স্বীকৃতি দেওয়া হল না। ক্ষোভপ্রকাশ করে তিনি বলেন, “অনেক বার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। আজও উত্তর পাইনি। একটি পয়সা পর্যন্ত দেওয়া হয় না। কুম্ভমেলা যদি সুয়োরানি হয়, এখানে যেন দুয়োরানি?”

Advertisement

একই সঙ্গে মমতার অভিযোগ, তাজপুর পোর্টের ৭৪ শতাংশ শেয়ারের শর্তে মুড়িগঙ্গার উপর ব্রিজ করে দেবে বলেছিল কেন্দ্র। রাজ্য কথা রাখলেও কেন্দ্র রাখেনি। হাজার হাজার কোটি টাকা ব্রিজ গড়তে লাগবে। রাজ্য যেদিন পারবে সেদিন করবে। বস্তুত, এই ব্রিজটি হলে সাগর আসতে আর কাকদ্বীপ লটএইটে ভেসেলের জন্য অপেক্ষা করতে হবে না। কলকাতা থেকে সড়কপথে যুক্ত হবে কপিলমুনির আশ্রম।

[আরও পড়ুন: উসকে উঠল পুরনো সংঘাত, মুখ্যমন্ত্রীর মন্তব্যের বিরোধিতায় ফের ধারাবাহিক টুইট ধনকড়ের]

হিন্দুত্ব ইস্যুতে মমতাকে নানাভাবে আক্রমণ করে বিজেপি। এদিন পালটা কেন্দ্রীয় বঞ্চনার তথ্য দিয়ে চাপ বাড়ালেন মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, সব নদীর মিলিত স্রোতেই গঙ্গাসাগর। তার গুরুত্ব বুঝতে হবে। এই ইস্যুতে মুখ্যমন্ত্রীকে সমর্থন করেন
কপিলমুনির আশ্রমের মোহন্ত জ্ঞানদাস। তিনি বলেন, “গঙ্গাসাগর (Gangasagar) মেলাকে রাষ্ট্রীয় মেলা করার জন্য বহুদিন ধরে প্রার্থনা করছি। কেন্দ্রের এই সরকার করেনি। এরা না গেলে হবে না।”

মেলা শুরুর আগে মমতার এই সফর মূলত মহাযজ্ঞ সফল করতে প্রশাসনিক পর্যালোচনা। বুধবার সেই বৈঠক হবে। মুখ‌্যসচিব-সহ পুরো টিম এসে গিয়েছে। জেলাশাসক উলগানাথনও তাঁর টিম নিয়ে প্রস্তুত। তার আগেই মঙ্গলবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হন মমতা। সাগরমেলার গুরুত্ব বোঝাতে তিনি বলেন, “সারা দেশ থেকে লোক আসেন। কুম্ভমেলা (Kumbh Mela) একনম্বর। কিন্তু মূল ফারাক হল এই মেলায় জল পেরিয়ে আসতে হয়। আমরা গঙ্গাসাগরকে সাজিয়ে দিয়েছি। ১৮-২০ ঘণ্টা ভেসেল চলে। কখনও জোয়ার কখনও ভাটা। আগে দুর্গমতার জন্য একমাস সময় লাগত। তাই সবাই বলত সব তীর্থ বার বার, গঙ্গাসাগর একবার। এখন বলি, আসতে হবে প্রতিবার।”

[আরও পড়ুন: করোনা কালে নানা পরিবর্তন নিয়েই এগোতে হবে, BNCCI শিল্প সম্মেলনে যৌথ বার্তা বিশিষ্টদের]

এদিকে করোনার নতুন স্ট্রেন যেভাবে আতঙ্ক ছড়াচ্ছে তাতে মেলা সফল করা এবার রীতিমতো চ্যালেঞ্জ। বাইরের লক্ষ লক্ষ মানুষ আসবে। ফলে এবার বাড়তি সতর্কতা। আজ পর্যালোচনা বৈঠকে কোভিড বিধি মান্য করা বিশেষ গুরুত্ব পাবে। মুখ্যমন্ত্রী এদিন পুণ্যার্থীদের উদ্দেশে বলেন, “মাস্ক পরে মেলায় আসুন। করোনাবিধি মেনেই পুণ্যস্নান করতে হবে সবাইকে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার