Advertisement

ভোজ্য তেলের কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড, দিনের আলো ঢেকে দিল ঘন কালো ধোঁয়া

04:14 PM Nov 16, 2020 |
Advertisement
Advertisement

সৌরভ মাজি, বর্ধমান: ভাইফোঁটার আনন্দের মাঝে ছন্দপতন। বর্ধমান (Burdwan) শহর লাগোয়া এক ভোজ্য তেলের কারখানায় আচমকা অগ্নিকাণ্ডের জেরে গোটা এলাকা ঢেকে গেল কালো ধোঁয়ায়। দাউদাউ করে আগুন ছড়িয়ে পড়ল আশেপাশের জঙ্গল। পুড়ল জঙ্গলের খানিকটা অংশও। প্রাণহানির কোনও খবর না থাকলে, কারখানার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর। এত বিধ্বংসী আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হল দমকল কর্মীদের।

Advertisement

বর্ধমান শহর লাগোয়া প্যামরা এলাকায় বেসরকারি এক ভোজ্য তেলের কারখানা রয়েছে, সঙ্গে গুদামও। কারখানার আশেপাশে বেশ খানিকটা খোলা জায়গা, পাশ দিয়ে তেলের পাইপলাইনও রয়েছে। অন্যদিনের মতোই এখানে কাজ হচ্ছিল সোমবারও। দুপুর ১টা নাগাদ আচমকা অগ্নিস্ফুলিঙ্গ দেখা যায়। প্রথমে কারখানার কর্মীরা ততটা খেয়াল করেননি। কিন্তু নিমেষের মধ্যেই কালো ধোঁয়ায় ঢেকে যায় চারপাশ। তখন সচকিত হয়ে সকলে বুঝতে পারেন, কত বিধ্বংসী আকার নিয়েছে আগুন। কারখানার ভিতর থেকে সকলে বেরিয়ে আসেন। দেখা যায়, পিছনের জঙ্গলের অনেকটা অংশ জ্বালিয়ে দিচ্ছে আগুনের লেলিহান শিখা। সেসময় কারখানায় ইলেকট্রিকের কাজ চলছিল। তড়িঘড়ি তা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘যে কেন্দ্রেই দাঁড়াবেন, হারিয়ে দেব’, বারাসতে দাঁড়িয়ে জ্যোতিপ্রিয়কে খোলা চ্যালেঞ্জ দিলীপের]

খবর পাঠানো হয় দমকলে। দমকলের দুটি ইঞ্জিন এসে প্রাথমিকভাবে আগুন নেভানোর কাজ শুরু করে। তবে গুদামে প্রচুর ভোজ্য তেলের টিন ছিল, যা অতি দাহ্য পদার্থ। এবং কারখানার পাশ দিয়ে তেলের পাইপলাইন যাওয়ায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খান দমকল কর্মীরা। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে যে কালীপুজো, ভাইফোঁটার ছুটি চলায় কারখানায় অনেক কম কর্মী এদিন কাজ করছিলেন। তাঁরা সকলে সময়মতো বাইরে বেরিয়ে আসায় প্রাণহানি এড়ানো গিয়েছে। যদিও এক দমকল কর্মীর মতে, বড়সড় দুর্ঘটনাই ঘটতে পারত, তবে দমকলের তৎপরতায় তা ঘটেনি। কীভাবে আগুন লাগল, তা নিয়ে কিছু বলতে নারাজ দমকল বিভাগ। ঘটনার বিস্তারিত তদন্তে নেমেছে পুলিশ ও দমকল। 

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অশ্লীল ছবি, লজ্জায় আত্মহত্যা একাদশ শ্রেণির ছাত্রীর]

Advertisement
Next